Gold Price today: ১৩০০ টাকা বাড়ল সোনার দাম, ব্যাপক মূল্যবৃদ্ধিতে মাথায় হাত মধ্যবিত্তের

১৩০০ টাকা বাড়ল সোনার দাম, ব্যাপক মূল্যবৃদ্ধিতে মাথায় হাত মধ্যবিত্তের
Gold price increasing today as like as last 10 days

নজরবন্দি ব্যুরোঃ লাগাতার পড়ছে টাকা। সেই সঙ্গে ধাক্কা খেয়েছে বিদেশি মুদ্রার ভাণ্ডারও। এই ববস্থায় একাধিক সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সোনার চাহিদায় লাগাম টান টানতে বাড়ানো হয়েছে আমদানি শুল্ক। এক লাফে শুল্ক বাড়ানো হয়েছে ৫ শতাংশ। এর পাশাপাশি পেট্রোল, ডিজেল এবং বিমানের জ্বালানিতে বাড়ানো হয়েছে রফতানি শুল্ক। ফলে দেশে সোনার দাম চড়চড়িয়ে বাড়তে শুরু করেছে। আজও সেই মূল্য বৃদ্ধি অপরিবর্তিত থাকল।

আরও পড়ুনঃ আগামীকাল শ্রাবণ মাসের চতুর্থ শনিবার, শনিদেবকে তুষ্ট করতে ৫ রাশির জাতকরা যা করবেন

করোনার সময়ে ব্যবসা কার্যত লাটে উঠেছিল। ক্ষতির কীভাবে সামাল দেওয়া যাবে? চলতি বছরের বাজেট পেশের সময়ে হিরে-রত্ন বাজারকে চাঙ্গা করার উদ্যোগ নিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। গত বছর, ২০২১ সালে বাজেটে সোনা ও রূপো আমদানিতে শুল্ক কমানো হয়েছিল। আগে আমদানি শুল্ক ছিল ১২.৫ শতাংশ, তা কমিয়ে করা হয় ৭.৫ শতাংশ। এবার সোনায় আমদানি শুল্ক ৭.৫ থেকে বেড়ে হয়েছে ১২.৫ শতাংশ।

gold 3 1

মাত্র ৯ দিন আগে, জুলাই মাসের ২৭ তারিখে ২৪ ক্যারট সোনার ১০ গ্রামের মূল্য ছিল ৫০ হাজার ৬৮০ টাকা। আর আজ সেই দাম দাঁড়িয়েছে ৫১ হাজার ৯৮০ টাকা। অর্থাৎ ১ গ্রাম পিছু ১৩০ টাকা। ১০ গ্রাম পিছু সোনার দাম বেড়েছে ১ হাজার ৩০০ টাকা। পাশাপশি দাম বেড়েছে ২২ ক্যারট সোনারও। জুন মাসের ২৭ তারিখে ২২ ক্যারট সোনার ১০ গ্রামের মূল্য ছিল ৪৬ হাজার ৪৫০ টাকা। সেই দাম আজ দাঁড়িয়েছে ৪৭ হাজার ৬৫০ টাকা।  অর্থাৎ ১২০০ টাকা দাম বেড়েছে সোনার।

১৩০০ টাকা বাড়ল সোনার দাম, ব্যাপক মূল্যবৃদ্ধিতে মাথায় হাত মধ্যবিত্তের

gold 2

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল অনুসারে, গত বছর থেকে সোনার চাহিদায় ব্যাপক তেজি দেখা গিয়েছে। অতিমারিকালে চাহিদা অনেকটা কমে গিয়েছিল। পরে সোনা কেনার হিড়িক পড়ে। ভারতে সোনা শুধু গয়না হিসেবে পরা হয় না। নানা উৎসবে শুভ বলেও মনে করা হয়। আর বিয়ের অনুষ্ঠানে সোনা ছাড়া চলে না। সে কারণে বিয়ের মরসুমে সোনার চাহিদাও বেড়ে যায়। পরিসংখ্যান বলছে ২০২১ সালে দশকের সব থেকে বেশি সোনা আমদানি করেছে ভারত।

১৩০০ টাকা বাড়ল সোনার দাম, ব্যাপক মূল্যবৃদ্ধিতে মাথায় হাত মধ্যবিত্তের
১৩০০ টাকা বাড়ল সোনার দাম, ব্যাপক মূল্যবৃদ্ধিতে মাথায় হাত মধ্যবিত্তের

আজ কলকাতায় ২২ ক্যারট সোনার ১০ গ্রামের দাম দাঁড়িয়েছে ৪৭ হাজার ৬৫০ টাকা। পাশাপাশি ২৪ ক্যারট সোনার দাম দাঁড়িয়েছে ১০ গ্রাম পিছু ৫১ হাজার ৯৮০ টাকা।