‘অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়’, বিরাট প্রসঙ্গে বললেন গম্ভীর

'অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়', বিরাট প্রসঙ্গে বললেন গম্ভীর
'অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়', বিরাট প্রসঙ্গে বললেন গম্ভীর

নজরবন্দি ব্যুরোঃ টিম ইন্ডিয়ার তিন ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে যাওয়ার পর এখন বিরাট কোহলি (Virat Kohli) মুক্ত। আর কাঁধ থেকে এমন চাপ সরে যাওয়ার জন্যই পুরনো মেজাজে ফের একবার কোহলিকে দেখা যাবে। এমনটাই মনে করেন তাঁর প্রাক্তন সতীর্থ গৌতম গম্ভীর (Gautam Gambhir)।

আরও পড়ুনঃ কে হবেন পরবর্তী টেস্ট অধিনায়ক? কি ভাবছে সৌরভের বোর্ড?

একই সঙ্গে কোহলির প্রতি তাঁর পরামর্শ, অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়। গম্ভীর বলেন, “মাত্র চার মাসের ব্যবধানে সব ফরম্যাটের নেতৃত্ব চলে যাওয়া বিরাটের কাছে বড় ধাক্কা। কিন্তু ও বুদ্ধিমান ছেলে। বিরাট আন্দাজ করেছিল যে ওর সঙ্গে এমন কিছু ঘটতে পারে।

তাই এমন পরিস্থিতির জন্য প্রস্তুত ছিল। তাছাড়া অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়। তবে যাই হোক এখন ও চাপমুক্ত। তাই পুরনো মেজাজে ব্যাট করে ফের ঝুড়িঝুড়ি রান করতে সমস্যা হবে বলে মনে হয় না। আর সেটা হলে ভারতীয় দল ও বিরাটেরই লাভ হবে”।

‘অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়’, বিরাট প্রসঙ্গে বললেন গম্ভীর

অন্য দিকে টেস্ট অধিনায়কের পদ থেকে বিরাট কোহলি সরে দাঁড়ানোর পরে ওয়াঘার ও-পার থেকেও শুভেচ্ছাবার্তা আসতে শুরু করেছে। মহম্মদ আমির থেকে আজ়হার মাহমুদ, নাসিম শাহ থেকে আহমেদ শাহজ়াদ, সকলেই বিরাটকে তাঁর নতুন জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। শুধু পাকিস্তান থেকেই নয়, আগামী ক্রিকেট জীবন নিয়ে শুভেচ্ছা জানিয়েছেন কিংবদন্তি শেন ওয়ার্ন (Shane Warne)থেকে এবি ডিভিলিয়ার্সও (AB de Villiers)।