ধনকুবেরদের তালিকায় আরও নিচে মুকেশ আম্বানি, কাটছে না দুঃসময়

ধনকুবেরদের তালিকায় আরও নিচে মুকেশ আম্বানি, কাটছে না দুঃসময়

নজরবন্দি ব্যুরো : ধনকুবেরদের তালিকায় আরও নিচে মুকেশ আম্বানি, এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা হারানোর পরে এবার বিশ্বের শীর্ষস্থানীয় ধনকুবেরদের তালিকাতেও নিচে নেমে গেলেন মুকেশ আম্বানি। বেশ কয়েকদশক ধরেই তিনি এগারো নম্বরে ছিলেন। আর এবার তাঁর স্থান হল ১৩-তে। বর্তমানে তাঁর মোট সম্পত্তির মূল্য ৭৩.৪ বিলিয়ন ডলার। ভারতীয় অর্থমূল্যের ৫.৩৬ লক্ষ কোটি টাকা। গত বছরের গোড়ায় তা ছিল প্রায় ৯০ বিলিয়ন ডলার বা ৬.৬২ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুনঃ তৃণমূলের নেতাদের ‘মানভঞ্জন’-এ পিকের দল,বৈঠক না করেই উত্তরবঙ্গে থেকে ফিরলেন অভিষেক

ফলে গত এক বছরে ১ লক্ষ কোটি টাকারও বেশি কমেছে মোট সম্পত্তির পরিমাণ। গত আগস্টেও ব্লুমবার্গের তালিকায় চার নম্বরে থাকা সত্ত্বেও, মাত্র কয়েক মাসে বেশ কয়েক ধাপ নেমে যেতে হয় তাকে। গত তিন মাসে রিলায়েন্সের শেয়ার হু হু করে পড়েছে। আর এর ফলেই কমেছে আম্বানিদের মোট সম্পত্তির পরিমাণ।

কিছুদিন আগেই, ২৪,৭১৩ কোটি টাকার বিনিময়ে ‘ফিউচার গ্রুপ’-এর খুচরো ও পাইকারি ব্যবসা এবং লজিস্টিক্স ও ওয়্যারহাউজিং ব্যবসা কিনে নিয়েছিল রিলায়েন্স। এরপরই সেই সময় সংস্থার শেয়ার দর ছুঁয়েছিল সর্বোচ্চ অবস্থান। সেখান থেকে ১৮.৩ শতাংশ পড়ে গিয়েছে শেয়ারের অঙ্ক।

ধনকুবেরদের তালিকায় আরও নিচে মুকেশ আম্বানি, এর পিছনে রয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট আমাজনের সঙ্গে রিলায়েন্সের ব্যবসায়িক সংঘাত। মুকেশ আম্বানির সংস্থার সঙ্গে ‘ফিউচার গ্রুপ’-এর চুক্তি নিয়েই আপত্তি আমাজনের। অবস্থায় ‘ফিউচার গ্রুপ’ রিলায়েন্সকে সব সম্পত্তি বেচে দেওয়াতেই আপত্তি তাদের। এই বিতর্ক ও প্রতিবাদের ধাক্কাতেই কমে গিয়েছে আম্বানির শেয়ার দর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x