৪৪ বছরের সম্পর্কের ইতি, বামফ্রন্ট ছাড়ার পথে অন্যতম শরীক ফরওয়ার্ড ব্লক।

৪৪ বছরের সম্পর্কের ইতি, বামফ্রন্ট ছাড়ার পথে অন্যতম শরীক ফরওয়ার্ড ব্লক।
৪৪ বছরের সম্পর্কের ইতি, বামফ্রন্ট ছাড়ার পথে অন্যতম শরীক ফরওয়ার্ড ব্লক।

নজরবন্দি ব্যুরোঃ ৪৪ বছরের সম্পর্কের ইতি, বামফ্রন্ট ছাড়ার পথে অন্যতম শরীক ফরওয়ার্ড ব্লক। ত্রিশঙ্কু জোট নিয়ে সিপিএমের একার নেওয়া সিদ্ধান্ত নিয়ে আগেই ক্ষোভ ছিল। ভোটের ফলে জোট ধুয়েমুছে সাফ হয়ে যাওয়ার পর সেই ক্ষোভ মারাত্মক আকার ধারণ করে। তখন থেকেই বামফ্রন্ট ভাঙার হুঁশিয়ারি দিয়েছিল অন্যতম শরীক ফরওয়ার্ড ব্লক। সেই সময় তরিঘরি বৈঠক বসিয়ে সাময়িকভাবে বিক্ষোভে মলম দেন বিমান বসু।

আরও পড়ুনঃ শুভেন্দু কে এবার সরকারি ফ্ল্যাট ছাড়ার নোটিশ জারি করতে চলেছে পূর্ত দপ্তর।

তবে শেষরক্ষা আর করতে পারলেন না। ৪৪ বছরের বামফ্রন্ট ও নেতাজীর আদর্শবাদী ফরওয়ার্ড ব্লকের সম্পর্ক অবশেষে ছিন্ন হতে চলেছে। বামফ্রন্ট ভেঙে বেরিয়ে আসতে চলেছে  অশোক ঘোষের ফরওয়ার্ড ব্লক। এবার বামফ্রন্ট ছেড়ে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। ঘোষণা আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। সব কিছু ঠিক থাকলে আজ শনিবার বিকেল ৩ টের সময় সেন্ট্রাল এভিনিউ লাগোয়া নিজেদের দলীয় কার্যালয়ে বসেই এই সিদ্ধান্তের ঘোষণা করতে চলেছেন ফরওয়ার্ড ব্লক রাজ্য সম্পাদক নরেন চ্যাটার্জি।

প্রসঙ্গত কিছুদিন আগেই নরেন বাবু বলেন “২৮ শে ফেব্রুয়ারি ব্রিগেড সমাবেশ থেকে আনুষ্ঠানিক ভাবে আমরা জেনেছি আইএসএফের সঙ্গে জোট হচ্ছে। বামফ্রন্টের ভেতর কোনও আলোচনা হয় নি। আমাদের মতামত নেওয়া হয় নি।” ভোট পরবর্তী বৈঠকে একপাক্ষিক জোট নিয়ে সমস্ত শরীক দলই চরম সমালোচনা করে সিপিএমের। কিন্ত তারপরেও আলিমুদ্দিন থেকে কার্যত কোনও ভূমিকা না নেওয়ায় ক্ষুব্ধ নরেন চ্যাটার্জিরা। তবে, এহেন চরম সিদ্ধান্ত নেবেন সেটা ভাবেননি অনেকেই।

৪৪ বছরের সম্পর্কের ইতি, বামফ্রন্ট ছাড়ার পথে অন্যতম শরীক ফরওয়ার্ড ব্লক। এখনই নাম প্রকাশে অনিচ্ছুক সিপিএমের এক সিনিয়র নেতা অবশ্য পাল্টা কটাক্ষ করে বললেন, ” ওরা এক শতাংশ ভোটও পায় না। খালি লাফ ঝাঁপ করে”। এদিকে বামফ্রন্ট ছাড়ার পর কি অবস্থান হতে পারে তাদের এই নিয়ে প্রশ্ন উঠেছে। তবে ইদানীং মমতার প্রশংসা করা ফরওয়ার্ড ব্লক তৃণমূলের সঙ্গে যোগ দিলে অবাক হওয়ার কিছু থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here