সেরাম ইন্সটিটিউটে ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের ১০ টি ইঞ্জিন

সেরাম ইন্সটিটিউটে ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের ১০ টি ইঞ্জিন

নজরবন্দি ব্যুরো: সেরাম ইন্সটিটিউটে ভয়াবহ অগ্নিকাণ্ড, জানা গিয়েছে, গেট নম্বর ১-এর কাছে আগুন লাগে। ঘটনাস্থলে পৌঁছেছে ১০টি দমকল ইঞ্জিন। দ্বিতীয়তলে আগুন লেগেছে বলে খবর।  তবে আগুন লাগার কারণ এখনও জানা যায়নি। সুরক্ষিত আছে কোভিশিল্ড। টার্মিনাল লাগোয়া ‘এসইজেড৩’ ভবনে আগুন নিয়ন্ত্রণ আনার চেষ্টা জারি রয়েছে এখনও। স্থানীয় প্রশাসনের প্রতিনিধিরা এসে পৌঁছেছেন সেরামের মঞ্জরীর কারখানার সামনে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে কথা বলেন, পুণের পুরপ্রধানের সঙ্গে। 

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে জঙ্গি হামলার আশঙ্কা মালদা স্টেশনে, জারি হাই অ্যালার্ট

মহারাষ্ট্রের পুণেতে সেরাম ইনস্টিটিউটে হঠাৎ আহুন লেগে যায়। ঘটনার খবর পেতেই দমকলের অনেকগুলি অগ্নিনির্বাপণ ইঞ্জিন পৌঁছে গিয়েছে এলাকায়। দুপুর তিনটে নাগাদ এই অগ্নিকাণ্ড ঘটে। ইনস্টটিউটের টার্মিনাল ওয়ানের কাছে আগুন লাগে বলে খবর। আগুনের গ্রাসে পড়ে গোটা ইনস্টিটিউট জুড়ে ছড়ায় তীব্র আতঙ্ক। ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। দমকলকর্মীদের সহায়তায় ইনস্টিটিউটে থাকা সব বিজ্ঞানীকে নিরাপত্তার স্বার্থে বাইরে বের করে আনা হয়েছে। অগ্নিকাণ্ড ঘিরে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে ইনস্টিটিউটে। পরবর্তীতে আগুন বিধ্বংসী আকার নেওয়ায় তা নিয়ন্ত্রণে আনতে আরও কয়েকটি ইঞ্জিন পাঠানো হয়। এই মুহূর্তে দমকলের ১০টি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বলে খবর। জানা গিয়েছে, ইনস্টিটিউটে যেখানে BCG ভ্যাকসিন তৈরি হয়, সেই মঞ্জরী প্ল্য়ান্টে আগুন লেগেছে। তারপর ছড়িয়ে পড়েছে গোটা বিল্ডিংয়ে।

দুপুর তিনটে নাগাদ এই অগ্নিকাণ্ড ঘটে। পুণের মঞ্জরি এলাকায় সেরামের টিকা তৈরির এই কারখানা। সেখানেই আগুন লাগে। ১ নম্বর টার্মিনালের লাগোয়া এস ই জেড ২৩ ভবনে চতুর্থ ও পঞ্চম তলে দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। প্রচুর পরিমাণে করোনার টিকা মজুত থাকার কথা সেরামে। অগ্নিকাণ্ডের ঘটনায় তা নিয়ে উদ্বেগ ছড়িয়েছে গোটা দেশে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যলয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তত্ত্বাবধানে করোনার টিকা কোভিশিল্ড তৈরি করছে সেরাম। এই মুহূর্তে গোটা দেশে যেহেতু বিপুল পরিমাণে কোভিশিল্ড টিকা সরবরাহের প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মধ্যে কোভিশিল্ড প্রস্তুতকারী সেরামের কারখানায় আগুন লাগায় আতঙ্ক বেড়েছিল। যদিও একটি সংবাদ সংস্থা সূত্রে জানানো হয়েছে, টিকা তৈরির ইউনিট এই আগুনে ক্ষতিগ্রস্ত হয়নি।

সেরাম ইন্সটিটিউটে ভয়াবহ অগ্নিকাণ্ড, জানা গিয়েছে, মাঞ্জারি কমপ্লেক্সে প্রায় ৮-৯টি নতুন বিল্ডিং তৈরি হচ্ছে। সেখানেরই একটি বিল্ডিংয়ে আজ আগুন লাগে। এক দমকল আধিকারিক বলেন, “নির্মীয়মান বাড়িটির ভিতরে চারজন ছিল, এরমধ্যে তিনজনকে উদ্ধার করা গিয়েছে। আগুনের শিখা ও ধোঁয়ার কারণে উদ্ধারকার্যে সমস্যা হচ্ছে।”সংস্থার প্রধান আদার পুনাওয়ালা বলেন, “যে দু-তিনজন আটকে পড়েছেন, আপাতত তাঁদের উদ্ধার করাই আমাদের প্রধান লক্ষ্য। পরে কীভাবে আগুন লাগল সে বিষয়ে খতিয়ে দেখা যাবে।” মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের অফিসের তরফেও টুইট করে জানানো হয়, পুনের মিউনিসিপ্যাল কমিশনারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে এবং তিনি প্রতি মুহূর্তের আপডেট দিচ্ছেন। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের তরফেও একটি দল পাঠানো হয়েছে উদ্ধারকার্যে সাহায্যের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x