Meta: টুইটারের পর এবার ফেসবুক, কর্মী ছাঁটাই নিয়ে আতঙ্ক বিশ্বজুড়ে

টুইটারের পর এবার ফেসবুক, কর্মী ছাঁটাই নিয়ে আতঙ্ক বিশ্বজুড়ে
Facebook staff layoffs

নজরবন্দি ব্যুরোঃ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার কর্মীদের জন্য বড় দুঃসংবাদ। চলতি সপ্তাহ থেকেই সেখানে কর্মরত হাজার হাজার কর্মী ছাঁটাই প্রক্রিয়া শুরু হবে। রিপোর্ট ঘিরে তোলপাড় বিশ্ব। এর আগে, ইলন মাস্কও টুইটারে কর্মীদের ছাঁটাই প্রক্রিয়া শুরু করেছেন।

আরও পড়ুনঃ শোয়েবের জন্য জীবনের কঠিন সময় কাটাচ্ছেন সানিয়া, বিচ্ছেদের জল্পনা ঘিরে অবনতির দিকে “ভারত-পাক” সম্পর্ক

ভারতে প্রায় ২৫০-৩০০ জন কর্মী টুইটারে এই মুহূর্তে কর্মরত। চাকরি হারানোর আশঙ্কায় রাতের ঘুম উড়েছে কর্মীদের। আর এর মধ্যে এবার মেটার কর্মী ছাঁটাই নিয়ে বিশ্বজুড়ে তোলপাড়। সেপ্টেম্বরের শেষে ফেসবুক এবং ইনস্টাগ্রাম প্যারেন্ট কোম্পানি জানায় যে তাদের ৮৭,০০০ এরও বেশি কর্মচারীর রয়েছে।

টুইটারের পর এবার ফেসবুক, কর্মী ছাঁটাই নিয়ে আতঙ্ক বিশ্বজুড়ে

কিন্তু এই ‘বড় আকারের’ ছাঁটাই কর্মীদের একটি উল্লেখযোগ্য অংশ কমিয়ে দেবে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে এই ছাঁটাই ট্যুইটারে ব্যাপক ছাঁটাইয়ের তুলনায় মেটাকে আরও বেশি প্রভাবিত করতে পারে।মেটার সিইও মার্ক জুকারবার্গ সেই সময় বলেছিলেন,

2 6

‘সম্ভবত কোম্পানিতে এমন এক গুচ্ছ লোক রয়েছেন যাদের এখানে থাকা উচিত নয়’। জুকারবার্গ পরবর্তীতে সেপ্টেম্বরে নিয়োগ স্থগিত করে এবং সতর্ক করে দেন যে অদূর ভবিষ্যতে কোম্পানির আকার কমতে পারে।

3

টুইটারের পর এবার ফেসবুক, কর্মী ছাঁটাই নিয়ে আতঙ্ক বিশ্বজুড়ে

উল্লেখ্য, এই বছর মেটার শেয়ারের মূল্য প্রায় ৬৭ বিলিয়ন ডলার কমেছে। আর সেই কারনেই কি এই পদক্ষেপ? যদিও এই নিয়ে এখনও কোন সরকারী বিবৃতি আসেনি মেটার তরফ থেকে।