ডেল্টা ভ্যারিয়েন্ট বিধ্বংসী! সতর্ক করলেন WHO-র প্রধান

ডেল্টা ভ্যারিয়েন্ট বিধ্বংসী! সতর্ক করলেন WHO-র প্রধান
ডেল্টা ভ্যারিয়েন্ট বিধ্বংসী! সতর্ক করলেন WHO-র প্রধান

নজরবন্দি ব্যুরোঃ ডেল্টা ভ্যারিয়েন্ট বিধ্বংসী! করোনার তৃতীয় ওয়েব আসছে সেকথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। আর দেশে এই তৃতীয় ওয়েব আসবে ডেল্টা ভ্যারিয়েন্টের হাতধরে। এই ডেল্টা ভ্যারিয়েন্টে কতটা মারাত্মক তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাসের কথাতেই স্পষ্ট।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস সোমবার ডেল্টা ভ্যারিয়েন্টের বিধ্বংসী প্রাদুর্ভাব নিয়ে বলেন, এই নতুন স্ট্রেনটি প্রবল জ্বালাময়ী গতিতে সংক্রমণ ছড়াচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, “আমরা চোখের সামনে ক্রমাগত বিপদের মুখে পড়ছে জনস্বাস্থ্য। ধুঁকতে থাকা অর্থনীতির পুনরুজ্জীবন হতে না হতেই ফের বিপত্তি। তবে টিকার উপস্থিতিতে কোথাও বিপদের আশঙ্কা সামান্য কমলেও মহামারী এখনও নির্মূল হয়নি। এই মহামারীকে সমূলে উত্খাত করতে গোটা বিশ্বকে একযোগে লড়তে হবে।

আরও পড়ুনঃ দু বারে দু রকম ভ্যাকসিন? হতে পারে বিপদ, জানালেন হু-এর বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন।

ডেল্টা প্রজাতির বিস্তার বিশ্বে বাড়লেও সব জায়গায় সমানভাবে আঘাত হানতে পারেনি। একদিকে করোনা বাড়ছে আর একদিকে কমছে। মহামারীর এই দুই আবর্তের মধ্যে এখন আমরা রয়েছি। যেখানে টিকাকরণ থমকে আছে সেসব দেশের সামনে ঘোর বিপদ। কারণ ডেল্টা ও তার মতো অতি সংক্রামক করোনা প্রজাতি এমন বিপজ্জনক হারে ছড়াচ্ছে। যার পরিণামে আক্রান্তদের হাসপাতাল যাপন ও মৃত্যু প্রায় নিশ্চিত।”

ডেল্টা ভ্যারিয়েন্ট বিধ্বংসী! সতর্ক করলেন WHO-র প্রধান

তিনি আরও বলেন, “ডেল্টা ভ্যারিয়েন্ট বিধ্বংসী! জনগণ যদি এই পরিস্থিতিতে করোনাকে হেলাফেলা করে তাহলে সব থেকে বড় ভোগান্তির মুখে পড়বে দেশের স্বাস্থ্য পরিকাঠামো ও স্বাস্থ্যকর্মীরা। তাই জনগণকে সচেতন থাকতেই হবে। কোভিড বিধিনিয়ম মেনে চলতেই হবে”।

d1

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here