শেষ চালে বাজিমাত! কমলার ভোটে একদশকে প্রথম বার মার্কিন সেনেট ডেমোক্র্যাটদের ।

শেষ চালে বাজিমাত! কমলার ভোটে একদশকে  প্রথম বার মার্কিন সেনেট ডেমোক্র্যাটদের ।

নজরবন্দি ব্যুরো: শেষ চালে বাজিমাত! করোনা মহামারীর মধ্যেই নির্বাচন জিতে ৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে গতকাল শপথ গ্রহণ করেন জো বাইডেন। ক্যাপিটাল হিলে তাঁর সঙ্গেই শপথ নেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও। আর বুধবার কমলা হ্যারিসের ভোটই এক দশকে প্রথম বার মার্কিন কংগ্রেসের সবথেকে উচ্চকক্ষ দখল করলো ডেমোক্র্যাট। জো বাইডেনের কাছে নির্বাচনে হেরে যায় রিপাবলিক দল। এবার সেনেট ও হাতছাড়া হলো তাঁদের।

আরও পড়ুনঃ ক্ষমতায় এসেই ট্রাম্পের বহু সিদ্ধান্ত বাতিল জো বাইডেনের

মার্কিন সংবিধান মতে সেনেটের রোজকার কার্যকলাপ চলে দেশের ভাইস প্রেসিডেন্টের সভপিতিত্বে। সেইমত এবার সেই দায়িত্ব বর্তায় কমলা হ্যারিসের ওপর। সেইমতো বুধবার জন আসফ, রাফেল ওয়ার্ণক, অ্যালেক্স পাদিলাকে সিনেটের সদস্য হিসেবে শপথ বাক্য পাঠ করান কমলা হ্যারিস। শপথ গ্রহণের আগে গত সোমবার নিজের সেনেট সদস্য পদ থেকে ইস্তফা দিয়েছিলেন কমলা, এবার শেষ মুহূর্তে নিজের নির্ণায়ক ভোট দেন অ্যালেক্স পদিলাকে, আর সেই সঙ্গে গত এক দশকের মধ্যে ১০০ সদস্যের সেনেট এর সংখ্যা গরিষ্ঠ দল হিসেবে প্রথম বার আত্মপ্রকাশ করে ডেমোক্র্যাট।

এক দশকে প্রথম বার মার্কিন সদনের দুই কক্ষেই সংখ্যাগরিষ্ঠ হিসেবে আত্মপ্রকাশ করেছে ডেমোক্র্যাটরা। এবং সদনের দুই কক্ষই দখলে থাকায় যে কোনো নতুন নীতি আনতে সুবিধা হবে বাইডেন দলের বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ২০১৯ এ ‘ হাউস অফ রিপ্রেজে্টেটিভস’ এ ইম্পিচমেন্ট প্রস্তাব পাস হলে রিপাবলিকান দের দখলে থাকায় তা বাতিল করে দেয় তাঁরা। তবে এবার বদলাচ্ছে মার্কিন সদনের পরিস্থিতি। বেশ বদল এসেছে শপথ গ্রহণ অনুষ্ঠানেও।

শেষ চালে বাজিমাত! যা আগে কখনো দেখা যায়নি মার্কিন মুলুকে। গত প্রতিবারের শপথ গ্রহণ অনুষ্ঠান দেখার জন্য সাধারণ মানুষদের জন্য থাকতো টিকিটের ব্যবস্থা, এবার করোনা কারণে দর্শকের বদলে ওই জায়গা ভরিয়ে দেওয়া হয় লক্ষ লক্ষ আমেরিকান পতাকা দিয়ে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা। বিল ক্লিনটন সহ আরো অনেকে। দেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন লেডি গাগা। শপথ গ্রহণ থেকেই নতুনত্ব দেখাচ্ছে বাইডেন – হ্যারিস। স্বাভাবিক ভাবেই সকলেই মনে করছেন এতে বেশ অসুবিধে হতে পারে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x