বছরের শুরুতেই সুখবর, ডিএ বাড়ল রাজ্য সরকারি কর্মীদের

বছরের শুরুতেই সুখবর, ডিএ বাড়ল রাজ্য সরকারি কর্মীদের

নজরবন্দি ব্যুরো: বছরের শুরুতেই সুখবর, নতুন বছরের শুরুতেই সরকারি কর্মীদের মহার্ঘভাতা (ডিএ) ঘোষণা করল রাজ্য সরকার। ১ জানুয়ারি থেকে ৩ শতাংশ হারে ডিএ পাবেন তাঁরা। মাসিক ২ লক্ষ টাকার বেশি বেতন পান যাঁরা, তাঁদেরও এর অন্তর্ভুক্ত করা হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। ৩ শতাংশ হারে ডিএ বাড়ানোর কথা যদিও আগেই ঘোষণা করেছিল রাজ্য।

আরও পড়ুন: মানুষ বিজেপির পাশে আছে , কাটোয়া থেকে বিজয় ধ্বজা ওড়ালেন নাড্ডা।

তবে সেই সময় তা ২ লক্ষ টাকা পর্যন্ত যাঁরা বেতন পান, তাঁদের মধ্যেই সীমাবদ্ধ রাখা হয়েছিল। তাতেই অতিরিক্ত ২ হাজার ২০০ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, ডিএ নিয়ে দীর্ঘদিন ধরে রাজ্য সরকারের সঙ্গে বিভিন্ন কর্মী সংগঠনের টানাপোড়েন চলছিল। এমনকি বিষয়টি আদালতের দরজা অবধি গড়ায়। তার মধ্যেই গতবছর ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর হয় এ রাজ্যে। তারপর এই প্রথম ডিএ বাড়ানো হল। নতুন বছরের শুরুতে কেন্দ্রীয় সরকারের কর্মী এবং পেনশনভোগীদেরও ডিএ ৪ শতাংশ বাড়ার কথা ছিল। তার ফলে সবমিলিয়ে তাঁদের মহার্ঘভাতা বেড়ে হওয়ার কথা ছিল ২১ শতাংশ। যদিও কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে পরবর্তী কালে জুলাই পর্যন্ত বর্ধিত ডিএ স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার।

মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, সরকারি কর্মীদের ৩ শতাংশ মহার্ঘ ভাতা দিতে অতিরিক্ত খরচ হবে ২২০০ কোটি টাকা। কিন্তু সবদিক বিচার করে ৩ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়ার কথা ঘোষণা করা হয়।

বছরের শুরুতেই সুখবর, ইতিমধ্যে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর করা হয়েছে। কিন্তু সে ঘোষণাও ছিল ডিএ-হীন। তাই বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী ৩ শতাংশ ডিএ ঘোষণা করায় বৈঠকে উপস্থিত ফেডারেশন নেতারা উচ্ছ্বাস প্রকাশ করেন। যদিও কর্মচারী সংগঠন কোঅর্ডিনেশন কমিটি সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x