New Cricket: পাল্টে যাচ্ছে ক্রিকেট, আসছে নতুন নিয়ম, দর্শকরা খেলার সাথে সরাসরি যুক্ত হবেন।

পাল্টে যাচ্ছে ক্রিকেট, আসছে নতুন নিয়ম, দর্শকরা খেলার সাথে সরাসরি যুক্ত হবেন।
পাল্টে যাচ্ছে ক্রিকেট, আসছে নতুন নিয়ম, দর্শকরা খেলার সাথে সরাসরি যুক্ত হবেন।

নজরবান্দি ব্যুরোঃ পাল্টে যাচ্ছে ক্রিকেট, আসছে নতুন নিয়ম। চিরপরিচিত সেই ক্রিকেটের বদলে সছে নতুন ও আরও উত্তেজক ক্রিকেট। যেখানে দর্শকদের খেলার সঙ্গে সরাসরি যুক্ত করা হবে। ভাবছেন কেমন হবে এই ফরম্যাট এই প্রতিযোগিতা? আসুন একটু জেনে নি। নতুন এই প্রতিযোগিতায় থাকছে বেশ কিছু নতুন নিয়ম।

আরও পড়ুনঃ অসুস্থ সনিয়া, আপাতত হাজিরা থেকে রেহায় দিল ED

যেমন খেলা হবে ছয় উইকেটের। অর্থাৎ, কোনও দলের ছয় উইকেট পড়ে গেলেই ইনিংস শেষ হয়ে যাবে। তৃতীয় পাওয়ার প্লে নির্ভর করবে ব্যাটিং টিমের উপর। প্রথম দু’ওভারের পাওয়ার প্লে-তে অন্তত দু’টি ছক্কা মারতে পারলে তবেই তৃতীয় পাওয়ার প্লে পাওয়া যাবে।

পাল্টে যাচ্ছে ক্রিকেট, আসছে নতুন নিয়ম। চিরপরিচিত সেই ক্রিকেটের বদলে সছে নতুন ও আরও উত্তেজক ক্রিকেট।

দশ ওভারের এই ম্যাচগুলিতে প্রতি ওভারের পর উইকেটের প্রান্ত বদল হবে না। টানা পাঁচ ওভার এক প্রান্ত থেকে বল করার পর পরের পাঁচ ওভার উইকেটের অন্য প্রান্ত থেকে বোলিং করতে হবে। নির্দিষ্ট ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার বোলিং সম্পূর্ণ করতে হবে। না পারলে শেষ ওভারে এক জন ফিল্ডারকে মাঠের বাইরে বেরিয়ে যেতে হবে।

10 12

শেষ নিয়মটি করা হয়েছে মূলত দর্শকদের খেলার সঙ্গে সরাসরি যুক্ত করার লক্ষ্যে। যার পোশাকি নাম ‘মিস্ট্রি ফ্রি হিট’। ব্যাটিং করা দল কখন সেই ফ্রি হিট নিতে পারবে, তা ঠিক করে দেবেন দর্শকেরা। এই অভিনব ভাবনার নতুন ফরম্যাট ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের।

পাল্টে যাচ্ছে ক্রিকেট, আসছে নতুন নিয়ম, দর্শকরা খেলার সাথে সরাসরি যুক্ত হবেন।

তাঁরা দশ ওভারের ক্রিকেট প্রতিযোগিতা শুরু করছে । প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে ‘দ্য সিক্সটি’। শুরু হবে ২৪ থেকে ২৮ অগস্ট সেন্ট কিটসে। আর এই প্রতিযোগিতার প্রধান দূত হচ্ছেন গেইল।