ট্রায়াল সফল; আগস্টেই বাজারে মিলবে করোনা-র টিকা, বিশ্বকে স্বস্তি দিয়ে ঘোষণা রাশিয়ার।

ট্রায়াল সফল; আগস্টেই বাজারে মিলবে করোনা-র টিকা, বিশ্বকে স্বস্তি দিয়ে ঘোষণা রাশিয়ার।

নজরবন্দি ব্যুরোঃ ট্রায়াল সফল; আগস্টেই বাজারে মিলবে করোনা-র টিকা, বিশ্বকে স্বস্তি দিয়ে ঘোষণা রাশিয়ার। বিশ্ব জুড়ে হুহু করে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। এখন পর্যন্ত পৃথিবীতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪৬ লক্ষ ৭৪ হাজার ৭২২ জন। এই বিপুল সংখ্যক আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৯ হাজার ৬১৮ জনের। এখন সারা বিশ্বে চিকিৎসাধীন রয়েছেন ৫৩ লক্ষ ৬ হাজার ১০ জন। এই বিপুল সংখ্যক আক্রান্তের মধ্যে সংকটজনক আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ৬৬৬ জন। সমগ্র বিশ্ববাসী এই অবস্থায় যে খবর শোনার জন্যে অধীর আগ্রহে প্রতীক্ষা করছে অবশেষে সেই খবর দিল রাশিয়া। রাশিয়া জানিয়েদিল করোনা ভাইরাসের ভ্যক্সিন প্রস্তুত।

টাটকা খবরঃ সপ্তাহে ২ দিন লকডাউন ঘোষণার দিনে রাজ্যে আক্রান্ত ২২৮২, মৃত্যু ৩৫ জনের। #BreakingNews

রাশিয়াতেও করোনা সংক্রমণ ছড়াচ্ছে ভয়ানক গতিতে।যদিও সেই গতিকে পরাস্ত্র করে রাশিয়াকে সংক্রমণ এবং মৃত্যুর নিরিখে পেছনে ফেলেছে ভারত। রাশিয়া এই মুহুর্তে সংক্রমনের নিরিখে বিশ্বের চতুর্থ স্থানে রয়েছে। সেদেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ লক্ষ ৭৭ জাজার ৪৮৬ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ১২ হাজার ৪২৭ জনের। এবং চিকিৎসাধীন রয়েছেন ২ লক্ষ ১১ হাজার ৪৫৭ জন। সাড়ে ১৪ কোটি জনসংখ্যার রাশিয়া এখন পর্যন্ত টেস্ট করেছে দেশের ২ কোটি ৫২ লক্ষ ৫১ হাজার ৬১৪ জনের!

ট্রায়াল সফল; আগস্টেই বাজারে মিলবে করোনা-র টিকা, বিশ্বকে স্বস্তি দিয়ে ঘোষণা রাশিয়ার। রাশিয়ার তৈরি ভ্যাক্সিন নিয়ে একাধিক প্রশ্নের জবার এদিন দিলেন সেদেশের বিজ্ঞানীরা। প্রশ্ন উঠেছিল , এক মাসেরও কম সময়ে কী করে তিন পর্যায়ে হিউম্যান ট্রায়াল শেষ করল রাশিয়া? এই প্রসঙ্গে রুশ বিজ্ঞানীরা জানিয়েছে। তাঁদের তৈরী টিকা ১০০ শতাংশ নির্ভরযোগ্য। ১২ জুলাই রাশিয়ার সেকেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা তাঁদের তৈরি করোনা প্রতিষেধকের চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ হয়েছে বলে জানান। প্রতিষেধক প্রস্তুতকারী রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এর ডিরেক্টর আলেকজান্ডার গিনস্টবার্গ সে দেশের সংবাদ মাধ্যমকে জানান, ১২ থেকে ১৪ অগাস্টের মধ্যেই এই প্রতিষেধক বাজারে ছাড়ার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে সংস্থা।

গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এর ডিরেক্টর আলেকজান্ডার গিনস্টবার্গের মন্তব্যকে সরকারি সিদ্ধান্তের শিলমোহর দিলেন রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো মুরশকো জানান, অগাস্টেই মিলবে করোনার টিকা! রুশ স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, সামনের মাসেই বাজারে টিকা ছাড়ার আদেশ ইতিমধ্যে জারি করেছে পরশাসন। দ্রত গতিতে চলছে টিকা উৎপাদনের কাজ। এ বছরের মধ্যেই সাড়ে ৪ কোটিরও বেশি পরিমাণ প্রতিষেধকের ডোজ তৈরি করতে পারবে রাশিয়া। যদিও প্রতিষেধক উৎপাদনের পাশাপাশি চলবে তৃতীয় পর্যায়ের ট্রায়ালও চালানো হবে বলে জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x