কৃষি আইন প্রত্যাহার না করলে টিকা নয়, হুঁশিয়ারি আন্দোলনরত কৃষকদের

কৃষি আইন প্রত্যাহার না করলে টিকা নয়, হুঁশিয়ারি আন্দোলনরত কৃষকদের

নজরবন্দি ব্যুরো: কৃষি আইন প্রত্যাহার না করলে টিকা নয়, হুঁশিয়ারি দিলেন আন্দোলনরত কৃষকরা । সরকার কৃষি আইন প্রত্যাহার না করলে তাঁরাও করোনার টিকা নেবেন না। রবিবার এমনই হুঁশিয়ারি দিলেন দিল্লিতে আন্দোলনরত কৃষকরা। সূত্রের খবর, দিল্লিতে যত কৃষক আন্দোলন করছেন তাঁদের মধ্যে একটা বড় অংশের বয়স পঞ্চাশের উপরে। কিন্তু তাতেও পরোয়া নেই তাঁদের। পঞ্জাবের মোগা জেলা থেকে আসা চামকৌর সিংহ, দেবেন্দ্র সিংহরা সাফ জানিয়েছেন, দিল্লি ছেড়ে তাঁরা টিকা নেওয়ার জন্য গ্রামে ফিরবেন না। সরকার যতক্ষণ না আইন প্রত্যাহার করবে, ততক্ষণ টিকা নেওয়ার কোনও প্রশ্নই নেই বলে জানান তাঁরা।

আরও পড়ুন: ১১ মাসের প্রতীক্ষার অবসান, রাজধানীতে খুলে গেল স্কুল

এদিন চামকৌর সিংহ বলেন, “চিকিৎসকদের কাছ থেকে শুনেছি যাঁদের শরীরে প্রতিরোধ ক্ষমতা কম তাঁরাই প্রভাবিত হচ্ছেন বেশি। দিল্লির রাস্তায় হাজার হাজার গরিব মানুষ রয়েছেন। যাঁদের হাত ধোয়ার মতো কোনও ব্যবস্থা নেই। না আছে মাস্ক। তারা কী ভাবে এই ভাইরাসকে সামলাচ্ছে?” চামকৌরের দাবি, লকডাউনটা শুধুমাত্র রাজনৈতিক স্বার্থে করা হয়েছিল যাতে এই সুযোগে সরকার কোনও বাধা ছাড়াই কৃষি আইন পাশ করিয়ে নিতে পারে।

কৃষি আইন প্রত্যাহার না করলে টিকা নয়, চমাকৌরের মতো বহু আন্দোলনকারীর গলায় একই সুর শোনা গিয়েছে। অনেকেই জানিয়েছেন, কোভিডে মৃত্যুর হার নিয়ে সরকারের দাবিকে তাঁরা বিশ্বাস করেন না। ফিরোজপুর থেকে আসা বলপ্রীত সিংহ বলেন, “আন্দোলনের শুরু থেকেই আমরা এখানে আছি। এক একটি দলে ১০০-২০০ জন। কী ভাবে সামাজিক দূরত্ব মানব!” এই রোগের থেকে রোগের ভয় আরও বেশি মারাত্মক বলে দাবি বলপ্রীতের। তিনি বলেন, “আমাদের জমি, বাড়ি যদি হাতছাড়া হয়, তা হলে টিকা নিয়ে কী লাভ?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x