রাশিয়ার ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন এল রাজ্যে, কোথায় পাবেন? কত দাম?

রাশিয়ার 'স্পুটনিক ভি' ভ্যাকসিন এল রাজ্যে, কোথায় পাবেন? কত দাম?
রাশিয়ার 'স্পুটনিক ভি' ভ্যাকসিন এল রাজ্যে, কোথায় পাবেন? কত দাম?

নজরবন্দি ব্যুরোঃ রাশিয়ার ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন এল রাজ্যে, আজ এই ভ্যাকসিনের বড়সড় স্টক এসে পৌঁছেছে বাংলায়। বিশের প্রথম করোনা ভ্যাকসিনের চাহিদা তো ছিলই তার ওপর ভ্যাকসিনের এই আকালে যেন স্বস্তির ঝলক এনে দিল এই খবর। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ট্রায়াল চলেছিল স্পুটনিক ভি-ভ্যাকসিনের। এরপর সর্বসাধারনের জন্যে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত হলেও এতদিন ভ্যাকসিন আসেনি।

আরও পড়ুনঃ CPIM বা ISF নয়, মমতার পাশে থাকা উচিত ছিল! ‘অধীর হটাও’ দাবি কংগ্রেসের বৈঠকে।

কিন্তু অবশেষে দীর্ঘ প্রতিক্ষার অবসান। রাশিয়ার ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন এল রাজ্যে। আজ এই ভ্যাকসিন এসে পৌঁছেছে ই এম বাইপাসের ধারে অবস্থিত অ্যাপেলো হাসপাতালে। সামনের সোমবার থেকেই এই ভ্যাকসিন প্রয়োগ শুরু করে দেবে হাসপাতাল। জানা গিয়েছে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মত রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনেরও দুটি ডোজ নিতে হবে।

হাসপাতাল সূত্রে খবর, আগামী দু’দিন বাছাই করা কয়েকজনকে এই ভ্যাকসিন দেওয়া হবে। তারপরই তা খুলে যাবে ভারত সরকারের নির্দেশ অনুযায়ী সর্বসাধারনের জন্যে। ভ্যাকসিন নেওয়ার জন্য কোউইন অ্যাপের মাধ্যমেই স্লট বুক করতে হবে। টিকার ডুটি ডোজ দেওয়া হবে ২১ দিনের তফাতে। পূর্ব ভারতে এই প্রথম এল রাশিয়ার স্পুটনিক ভি।

রাশিয়ার ‘স্পুটনিক ভি’র কলকাতায় দাম কত? হাসপাতাল সূত্রে খবর ভ্যাকসিনের একটি দোজ কিনতে দাম পড়বে ১২৫০ টাকা। আপাতত শুধুমাত্র অ্যাপেলো হাসাপাতালেই পাওয়া যাবে এই টিকা। উল্লেখ্য রাশিয়া সর্বপ্রথম ভ্যাকসিন আবিস্কার করার শিরোপা পেয়েছে। ভ্যাকসিনের ডোজ দেশবাসিকে দেওয়ার আগে দেওয়া হয়েছিল খোদ প্রেসিডেন্টের মেয়ের শরীরে।

ভারতের টিকা বিশেষজ্ঞ কমিটি জরুরি ভিত্তিতে এই টিকা প্রয়োগে সম্মতি দিয়েছে কিছুদিন আগে। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর এই নিয়ে তৃতীয় করোনা ভ্যাকসিন ভারতে চূড়ান্ত অনুমতি পেয়েছে। এই ভ্যাকসিনের কার্যকারিতা ৯১.৬ শতাংশ। দেশের বর্তমান পরিস্থিতিতে এই ভ্যাকসিন খুব কার্যকর হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here