প্রকৃত নিয়ন্ত্রণরেখায় গ্রেফতার চীনা সেনা।

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় গ্রেফতার চীনা সেনা।

নজরবন্দি ব্যুরোঃ প্রকৃত নিয়ন্ত্রণরেখায় গ্রেফতার চীনা সেনা। ভারতে অনুপ্রশের চেষ্টায় ছিলেন তারা। প্যাংগং হ্রদের দক্ষিণে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করে ভারতে প্রবেশ করে এক চিনা সেনা। ভারতীয় সেনারা জেরা করছে তাঁকে। প্রাথমিক সূত্রে জনা গেছে , পথ ভুলে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে এ দেশে ঢুকে পরেছিল ওই সেনা।

আরও পড়ুনঃ মানুষ বিজেপির পাশে আছে , কাটোয়া থেকে বিজয় ধ্বজা ওড়ালেন নাড্ডা।

ভারতীয় সেনা বাহিনী সূত্রে খবর, গতকাল পুর্ব  লাদাখে চুশুল সেক্টরের অন্তর্গত প্যাংগং হ্রদের দক্ষিণ প্রান্তে চীনের ওই সেনা জওয়ানকে গ্রেফতা হয় ভারতীয় সেনার হাতে। সেনার গোয়েন্দা বিভাগ এই বিষয়ে তদন্ত করছে। জেরা করা হচ্ছে চীনের ওই সেনাকে।

সেনা গোয়েন্দারা জানিয়েছেন, অন্তর্জাতক আইন ও দুই দেশের মধ্যে সীমান্ত সংক্রান্ত চুক্তি মেনেই নেওয়া হবে পরবর্তী সিদ্ধান্ত। জানা গেছে, কালকের মধ্যে ওই সেনাকে চীনের হাতে তুলে দিতে পারে ভারত। উল্লেখ্য, অক্টোবর ২০১৯ –এ লাদাখের ডেমচক এলাকায় ওয়াং ইয়া লং নামের এক চিনা সৈনিক অনুপ্রবেশ করতে গিয়ে ধরা পরে। পরবর্তী সময়ে জিজ্ঞেসাবাদের প তাঁকে ছেড়ে দেওয়া হয়। কয়েকমাসের মাথায় ফের একই ঘটনায় বেশ উদ্বিগ্ন ভারত।

 বিশ্লেষকদের মতে, এখনই নিজেদের কার্জকলাপ কোন ভাবেই বন্ধ করবে না চীন। তারা সহজে ভারতের জমি চ্ছাড়তে রাজি নয়। তাই ভারতের প্রত্যুত্তর পেতে একাধিকবার আগ্রাসন ও অনুপ্রবেশ চালিয়ে যাচ্ছে বেজিং

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় গ্রেফতার চীনা সেনা। সুত্রের খবর, প্যাংগংয়ের দক্ষিণ উপকূলে গুরুং এবং মগর পাহাড়ের মাছে স্প্যাঙ্গুর গ্যাপে ভারত-চীন উভয় দেশের সেনা শ্যুটিং রেঞ্জের মধ্যে চলে এসেছে। এবং বারং বার বেজিংয়ের প্ররোচনার ফলে যে কোন সময়ে দুই দেশের সংঘর্ষ শুরু হতে পারে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x