তখন চন্দ্রে হবে সূর্যদয়ের মহেন্দ্রক্ষণ। হোকনা নিস্প্রান যন্ত্র, তবুও যেন চিরসখা।
Chandrayaan-3 Latest Update : ভাই সব ভালো তো? চন্দ্রযান ২-এর অরবিটারের সঙ্গে কথা হল 'বিক্রম'-এর

অর্ক সানাঃ অন্ধ্রপ্রদেশের শ্রীহরি কোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে গত ১৪ জুলাই চন্দ্রযান ৩ সফলভাবে উৎক্ষেপনের পর দেখতে দেখতে কেটে গিয়েছে এক মাসের বেশি সময়। খানিকটা অন্তবিহীন পথ চলা জীবনের মত। চন্দ্রযান আর কখনও ফিরবেনা পৃথিবীতে। বার্তা ছবি আর ভিভিও পাঠাবে সে, যা পাথেয় করে সমৃদ্ধ হবে এই ধরিত্রী। গত একমাসের বেশি সময় ধরে প্রতি মুহুর্তে চন্দ্রযান ৩ একটু একটু করে পৃথিবীর মায়া কাটিয়ে এগিয়ে গিয়েছে চাঁদের দিকে।

তখন চন্দ্রে হবে সূর্যদয়ের মহেন্দ্রক্ষণ...হোকনা নিস্প্রান যন্ত্র, তবুও যেন চিরসখা।

এদিকে বিক্রমের সাথে বিচ্ছেদ হওয়ার পর গত কয়েক বছর ধরে একাই চাঁদের কক্ষপথে পরিক্রমা করে চলেছে চন্দ্রযান ২। কিন্তু এখন সে আর একা নয়। তার সঙ্গে যোগাযোগ স্থাপন করেছে চন্দ্রযান ৩ এর ল্যান্ডার মডিউল।
চাঁদের দিকে এগিয়ে যাওয়ার সময় তাকে সাহায্যের জন্য এগিয়ে এসেছে চন্দ্রযান দুইয়ের অরবিটার।

তখন চন্দ্রে হবে সূর্যদয়ের মহেন্দ্রক্ষণ...হোকনা নিস্প্রান যন্ত্র, তবুও যেন চিরসখা।

মানুষের জীবন যেখানে বড় যান্ত্রিক। যেখানে বন্ধুত্বের মানে বদলে যায় সময় আর পরিস্থিতির উপর ভিত্তিকরে সেখানে মহাকাশে এই দুই মহাকাশযানের আচরণ ছিল একেবারেই পুরাতন বন্ধুর মতো। যেখানে বন্ধুত্বের মানে শুধুই বন্ধুত্ব। হোকনা নিস্প্রান যন্ত্র, তবুও যেন চিরসখা

তখন চন্দ্রে হবে সূর্যদয়ের মহেন্দ্রক্ষণ…হোকনা নিস্প্রান যন্ত্র, তবুও যেন চিরসখা।

তখন চন্দ্রে হবে সূর্যদয়ের মহেন্দ্রক্ষণ...হোকনা নিস্প্রান যন্ত্র, তবুও যেন চিরসখা।

বুধবার সন্ধ্যা বেলায় চাঁদের অন্ধকার অংশ অর্থাত্‍ দক্ষিণ মেরুতে পাখির পালকের মতো অবতরণ করবে বিক্রম। সেই সময় চন্দ্রে হবে সূর্যদয়ের মহেন্দ্রক্ষণ। বুধবার চাঁদের পৃষ্ঠে ল্যান্ডার ‘বিক্রম’ অবতরণ করতে পালে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার ইতিহাস তৈরি করবে ভারত। এছাড়াও সার্বিক ভাবে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণের নজির গড়বে ভারত। চাঁদে অবতরণের পর ল্যান্ডার ‘বিক্রম’-এর ভিতর থেক বেরিয়ে আসবে রোভার ‘প্রজ্ঞান’। সেটি চাঁদের পিঠে ঘুরে ঘুরে বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার কাজ করবে।