ইয়াস মোকাবিলায় বাংলা সহ তিন রাজ্যকে আপাতত ১০০০ কোটি সাহায্য কেন্দ্রের।

ইয়াস মোকাবিলায় বাংলা সহ তিন রাজ্যকে আপাতত ১০০০ কোটি সাহায্য কেন্দ্রের।
ইয়াস মোকাবিলায় বাংলা সহ তিন রাজ্যকে আপাতত ১০০০ কোটি সাহায্য কেন্দ্রের।

নজরবন্দি ব্যুরোঃ ইয়াস মোকাবিলায় বাংলা সহ তিন রাজ্যকে আপাতত ১০০০ কোটি সাহায্য কেন্দ্রের। সাইক্লোন ইয়াস বিধ্বস্ত ওড়িশা ও পশ্চিমবঙ্গ হেলিকপ্টারে ঘুরে দেখার পর ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গে পরিস্থিতি মোকাবিলায় বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মিনিট ১৫ সাক্ষাৎ করেন তিনি। সেখানেই মমতা রাজ্যে ঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ে রিপোর্ট মোদীর হাতে তুলে দেন।

আরও পড়ুনঃ ত্রাণ বিলি করতে গিয়ে সপাটে থাপ্পড়! রুদ্রনীলের অভিযোগ মিথ্যে বলছে তৃণমূল

রাজ্যের জন্য ২০০০০ কোটি টাকা আর্থিক প্যাকেজ চান। যদিও করোনা পরিস্থিতিতে কোন আর্থিক সাহায্য চাননি ওড়িশার মুখ্যমন্ত্রী। যদিও ঝড়ে বেশী ক্ষতি হয়েছে ওড়িশার। আর আকাশপথে শুক্রবার ওড়িশা এবং পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি দেখার পর ক্ষতিগ্রস্ত রাজ্যগুলির জন্য ১ হাজার কোটি টাকা আর্থিক সাহায্যের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর মধ্যে ওড়িশা ৫০০ কোটি এবং পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডকে মিলিয়ে ৫০০ কোটি টাকা দেওয়া হবে। আজ মন্ত্রীর সচিবালয় জানায় ইয়াস-এর জেরে ক্ষতিগ্রস্ত পরিবারগুলির প্রতি প্রধানমন্ত্রী সমবেদনা জানিয়ে আপত্‍কালীন ত্রাণকার্যের জন্য ১,০০০ কোটি টাকা আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন।

সরকারি বিবৃতিতে আরও বলা হয়েছে, ওড়িশার ভদ্রক ও বালেশ্বর জেলা এবং পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলায় ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকাগুলি আকাশপথে পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী। সঙ্গে ছিলেন মন্ত্রিসভার কয়েক জন সদস্য। ইয়াস-এ ক্ষয়ক্ষতি পর্যালোচনা করেছেন তাঁরা। ঘূর্ণিঝড়ের কারণে মৃতদের পরিবারকে ২ লক্ষ এবং আহতদের ৫০ হাজার টাকা অর্থ সাহায্যের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইয়াস মোকাবিলায় বাংলা সহ তিন রাজ্যকে আপাতত ১০০০ কোটি সাহায্য কেন্দ্রের। প্রধানমন্ত্রী জানিয়েছেন, এর পাশাপাশি জাতীয় অর্থ কমিশনের কাছে বিপর্যয় মোকাবিলার জন্য ৩০ হাজার কোটি টাকা বরাদ্দের সুপারিশ করা হবে। তিনি জানিয়েছেন, বঙ্গোপসাগর এবং আরব সাগর উপকূলবর্তী এলাকায় বিপর্যয় মোকাবিলার বিষয়টিতে বিজ্ঞান সম্মত মোকাবিলার বিষয়ে জোর দেওয়া হবে। তাই আগামীদিনে এই সাইক্লোন মোকাবিলায় আরও আর্থিক সাহায্য করা হবে তিন ক্ষতিগ্রস্ত রাজ্যকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here