রক্তাক্ত কাবুলে মৃতের স্তূপ, তালিব-পাকিস্তানকে একযোগে তোপ সালহের

রক্তাক্ত কাবুলে মৃতের স্তূপ, তালিব-পাকিস্তানকে একযোগে তোপ সালহের
রক্তাক্ত কাবুলে মৃতের স্তূপ, তালিব-পাকিস্তানকে একযোগে তোপ সালহের

নজরবন্দি ব্যুরো: রক্তাক্ত কাবুল, দিন কয়েক ধরেই চরম আতঙ্ক আর হাহাকার নিয়ে বেঁচে আছে আফগান বাসীরা। ২০ বছর বাদে ফের ফিরে এসেছে তালিবান ২.০। নির্বিচারে উচ্ছেদ করেছে গনতন্ত্রের। দেশের বুকে মহিলাদের জন্য জারি হয়েছে ফতোয়া।

আরও পড়ুনঃ ৩ হাজারে জল, ৭ হাজারে ভাত… কাবুল বন্দরের প্রাইস লিস্টে আঁতকে উঠছেন মানুষ

তালিবদের কাবুল অধিগ্রহণের পরেই প্রাণ বাঁচিয়ে গোটা দেশকে ডেকে পালিয়েছেন প্রেসিডেন্ট। চরম দুর্দিনে আফগানের তদারকি প্রেসিডেন্ট হয়ে দায়িত্ব স্মলাচ্ছেন পঞ্জশির আমরুল্লা সালেহ। গতকের কাবুল বন্দরের সামনের বিস্ফোরণে এবার তালিব আর পাকিস্তানের বিরুদ্ধে একযোগে তোপ দেগেছেন তিনি।

18 1

তালিব শাসন শুরুর পর থেকেই দেশ ছাড়ছেন অধিবাসীরা। ভিন দেশের মানুষরা প্রাণ নিয়ে ফিরছেন নিয়ে দেশে। আফগানের বহু মানুষও চলে যাচ্ছেন অন্যত্র। থিকথিকে ভিড় বিমান বন্দরের সামনে। অভিযোগ উঠছে এই দুর্দিনেও বন্দর চত্বরে জল বিকোচ্ছে বোতল প্রতি ৪০০০ টাকা, এক থালা ভোটের দাম ৭০০০। আফগান মুদ্রার বদলে দিতে হচ্ছে নগদ মার্কিন ডলার।

17 2

এসবের মাঝেই গতকাল সন্ধ্যায় ব্যাপক ভিড়ের মাঝেই আত্মঘাতী বিষ্ফোরণ ঘটায় আইসিস। বিস্ফোরণের পরেই বিমান বন্দরের বাইরে গুলি চলে এলোপাথাড়ি। গতকাল স্থানীয় সময় সন্ধ্যে ৬.৩০ মিনিট নাগাদ বিমান বন্দরের কাছে পর পর দুটি বিস্ফোরণ ঘটে। প্রথমটি হয় হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যবি গেটের সামনে এবং দ্বিতীয়টি হয় তার পাশেই ব্যারন হোটেলের সামনে।

এখনো পর্যন্ত নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৮০। সেখান থেকে প্রকাশিত ভিডিওতে দেখা গিয়েছে রক্তে ভাসছে গোটা বন্দর চত্বর, জায়গায় জায়গায় পড়ে মৃতদেহ। কাতরাচ্ছেন মানুষ। কেউ ব খুঁজছেন নিজের কাছের লোকেদের।

বেশ কিছুদিন আগেই পেন্টাগনের তরফ থেকে এই হামলার আশঙ্কা করা হয়েছিল। গতকাল রাত থেকে আতঙ্কের সঙ্গে যুক্ত হয়েছে হাহাকার আর আর্ত চিৎকার।প্রত্যক্ষ দর্শীরা বিভিন্ন মাধ্যমে জানিয়েছেন কপাল জোরে বেঁচে আঁচ তাঁরা। চারদিকে ভাসছে রক্তে। হাহাকার সর্বত্র। ইতিমধ্যে এই ঘটনার নিন্দা করেছেন বাইডেন। যদিও বাইডেনের মত এখনো তালিব আর পাকিস্তানের যোগ সজোগ খুঁজে পাওয়া যায়নি।

রক্তাক্ত কাবুলে মৃতের স্তূপ, তালিব-পাকিস্তানকে একযোগে তোপ সালহের

তবে আফগানের তদারকি প্রেসিডেন্ট সালেহ জানিয়েছেন, পাকিস্তান মন্ত্র দিচ্ছে তালেবদের। সঙ্গে তিনি আরো লিখেছেন আইসিসের সঙ্গে তালেবেদের যোগাযোগের প্রমাণ আছে তাদের হাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here