করোনা আবহেও বিপুল আয় বৃদ্ধি বিজেপি-র, ধারে কাছে নেই বাম-কংগ্রেস।

করোনা আবহেও বিপুল আয় বৃদ্ধি বিজেপি-র, ধারে কাছে নেই বাম-কংগ্রেস।
করোনা আবহেও বিপুল আয় বৃদ্ধি বিজেপি-র, ধারে কাছে নেই বাম-কংগ্রেস।

নজরবন্দি ব্যুরোঃ করোনা আবহেও বিপুল আয় বৃদ্ধি বিজেপি-র, ধারেকাছে নেই অন্যরা। ২০১৯–২০ অর্থবর্ষে মোট আয়ের নিরিখে সব দলকে টেক্কা দিয়েছে ভারতীয় জনতা পার্টি। এই অর্থবর্ষে দেশের সব দল মিলে যা আয় করেছে বিজেপি একাই তাঁর দ্বিগুনের বেশি রোজগার করেছে। বিজেপি এই অর্থবর্ষে আয় করেছে ৩,৬২৩ কোটি টাকা। যার মধ্যে ২,৫৫৫ কোটি টাকা বিজেপি পেয়েছে ইলেক্টোরাল বন্ড থেকে। এদিকে কংগ্রেস আয় করেছে ৬৮২ কোটি।

আরও পড়ুনঃ কয়লা কান্ডে দিল্লি তলব রুজিরা-অভিষেককে, মমতা বলছেন লড়াই হোক রাজনীতির মাঠে

দেশের রাজনৈতিক দলগুলি নির্বাচন কমিশনে শেষ যে অডিট রিপোর্ট জমা দিয়েছে তা ২০১৯–২০ সালের। সেই রিপোর্টই প্রকাশ করেছে কমিশন। বিভিন্ন দলের পেশ করা হিসাবে দেখা যাচ্ছে, বাকি সব দল মিলে যা আয় করেছে ২০১৯–২০ সালে, একা বিজেপি–র আয় ছিল তার দ্বিগুণের বেশি। ৩,৬২৩ কোটি ২৮ লক্ষ ৬ হাজার ৯৩ টাকা। এই অর্থবর্ষে কংগ্রেসের মোট আয় ছিল ৬৮২ কোটি ২১ লক্ষ ৭ হাজার ৫১ টাকা। যা নিয়ে তাঁরা রয়েছে দ্বিতীয় স্থানে।

করোনা আবহেও বিপুল আয় বৃদ্ধি বিজেপি-র, ধারে কাছে নেই অন্যরা।

করোনা আবহেও বিপুল আয় বৃদ্ধি বিজেপি-র, ধারে কাছে নেই বাম-কংগ্রেস-তৃণমূল।

তৃতীয় স্থানে রয়েছে সিপিআইএম। ২০২০–র নভেম্বরে কমিশনের কাছে নিজেদের আয়–ব্যয়ের হিসেব জমা দিয়েছিল সিপিআইএম। ২০১৯–২০ অর্থবর্ষে তাদের আয় ১৫৮ কোটি ৬২ লক্ষ ১১হাজার ৬২৮ টাকা! চতুর্থ স্থানে রয়েছে তৃণমূল কংগ্রেস। ২০১৯–২০ অর্থবর্ষে তাঁরা আয় করেছে ১৪৩ কোটি ৬৭ লক্ষ ৬৩ হাজার ১৪৫ টাকা। তবে সিপিআইএম তৃণমূলের থেকে প্রায় ১৫ কোটি টাকা বেশি আয় করলেও খরচ কম করেছে তৃণমূলের থেকে।

tmc 9

কমিশনে জমা দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৯–২০ অর্থবর্ষে ১০৭ কোটি ২৭ লক্ষ ৭০ হাজার ৭৪৯ টাকা খরচ হয়েছে তৃণমূলের। অন্যদিকে তৃণমূলের থেকে ১৫ কোটি টাকা বেশি আয় করেও সিপিআইএমের খরচ হয়েছে ১০৫ কোটি ৬৮ লক্ষ ৬৯ হাজার ৪২৫ টাকা। অর্থাৎ ২০১৯–২০ অর্থবর্ষে তৃণমূলের থেকে প্রায় ২ কোটি টাকা ব্যয় কম করেছে সিপিআইএম। রাজনৈতিক মহলের ব্যাখ্যা তৃণমূলের মোট খরচের ৯০ শতাংশের বেশি খরচ পশ্চিমবঙ্গেই। সেখানে সিপিআইএম খরচ করেছে দেশ জুড়ে। সেক্ষেত্রে তৃণমূলের থেকে খরচের দিকে অনেকটাই পিছিয়ে সিপিআইএম।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here