কাশ্মীরে বড় হামলার ছক! নেতৃত্বে সেই মাসুদ আজহার

কাশ্মীরে বড় হামলার ছক! নেতৃত্বে সেই মাসুদ আজহার
কাশ্মীরে বড় হামলার ছক! নেতৃত্বে সেই মাসুদ আজহার

নজরবন্দি ব্যুরোঃ আফগানিস্তানে তালিবান ক্ষমতা কায়েম হতেই পাক অধিকৃত কাশ্মীরে শুরু পরিকল্পনা। গোয়েন্দা সুত্রের খবর জম্মু-কাশ্মীরে অনুপ্রবেশের পরিকল্পনা করছে জঙ্গি গোষ্ঠীগুলি। কাশ্মীরে লস্কর, জইশ, হিজাবুল জঙ্গিদের গতিবিধি বেড়েছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর আরও যে, পুঞ্চের মেন্ধার এলাকা দিয়ে ঢুকতে পারে ৫ জঙ্গি।

আরও পড়ুনঃ তালিবানি সরকার নিয়ে নতুন প্রস্তাবনা পেশ করল UNSC

কাশ্মীরের জন্য লাহৌরে বসে ফান্ড সংগ্রহ করবে হাফিজ সইদ। লস্কর ও জইশের সঙ্গে হাত মিলিয়েছে হাক্কানি গোষ্ঠী। আফগানিস্তানে নতুন জঙ্গি নেটওয়ার্কের নাম তেহরিক-এ-তালিবান আমারত। নেটওয়ার্কের নেতৃত্বে মাসুদ আজহার। অপর দিকে আজ অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ABC News-এ প্রকাশিত এক প্রতিবেদনে আইএস ও তালিবানের মধ্যে যোগসাজশের কথা তুলে ধরা হয়েছে।

9 13

অস্ট্রেলিয়ান সাংবাদিক স্ট্যান গ্রান্টের প্রতিবেদনটিতে বলা হয়েছে, আইএস (খোরাসান), আল কায়দা ও তালিবান একই ছবির ভিন্ন অংশমাত্র। তাদের মধ্যে যোগাযোগ অত্যন্ত গভীর। ফলে আফগানিস্তানে তালিবানের শাসন কায়েম হওয়ায় দেশটি জেহাদিদের চারণভূমিতে পরিণত হতে চলেছে। উল্লেখ্য, মূল ইসলামিক স্টেট বা ‘ইসলামিক স্টেট ওফ ইরাক এন্ড সিরিয়া’-র (ISIS) শাখা সংগঠন হচ্ছে ইসলামিক স্টেট (খোরাসান)।এরা নিহত ISIS প্রধান আবু বকর আল বাগদাদির অনুগামী।

এক্ষেত্রে খোরাসান বলতে ইরান, আফগানিস্তান, পাকিস্তান ও তুর্কমেনিস্তানের কিছু অংশকে বোঝায়। মূলত আফগানিস্তানের নানগরহার প্রদেশেই জেহাদি সংগঠনটির মূল ঘাঁটি। মধ্য ও দক্ষিণ এশিয়ায় ‘খিলাফত’ প্রতিষ্ঠা করাই ISIS (K) সংগঠনের মূল লক্ষ্য। তাজিকিস্তান,উজবেকিস্তান, আফগানিস্তান, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার মতো দেশগুলিতে শিকড় ছড়ানোর চেষ্টা করছে তারা। ফলে তালিবানি শাসন কায়েম হবার পর এই জেহাদি সংগঠন গুলি যে কাশ্মীরের দিকে নজর দেবেই তা আর বলার অপেক্ষা রাখে না।

কাশ্মীরে বড় হামলার ছক! নেতৃত্বে সেই মাসুদ আজহার

এছারাও কান্দাহারে তালিবান নেতাদের সাথে বৈঠক করেছেন হাফিজ সইদ এই খবর গোয়েন্দাদের কাছে আছে আর সেই বৈঠকের প্রধান আলোচ্য বিষয় ছিল কাশ্মীর। ফলে তালিবান মুখে যতই বলুক আফগানিস্থানে কোন সন্ত্রাসবাদীদের স্থান নেই, সেটা তাদের শুধু মুখের কথা। বাস্তব অনেক আলাদা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here