বিধানসভা নির্বাচনের আগে কলকাতা পুরভোটের সম্ভাবনা কার্যত শূন্য। ইঙ্গিত ফিরহাদ হাকিমের।

বিধানসভা নির্বাচনের আগে কলকাতা পুরভোটের সম্ভাবনা কার্যত শূন্য। ইঙ্গিত ফিরহাদ হাকিমের।

নজরবন্দি ব্যুরোঃ বিধানসভা নির্বাচনের আগে কলকাতা পুরভোটের সম্ভাবনা কার্যত শূন্য। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের আগে কলকাতার পুরভোটের সম্ভাবনা নেই।রাজ্য সরকারের পূর্ব প্রস্তাব মেনে মার্চে আর হচ্ছে না পুরভোট ।একদিকে সুপ্রিম কোর্টে ঝুলে থাকা মামলা, অন্যদিকে রাজ্য বিধানসভা নির্বাচন এগিয়ে আসা, জোড়া প্রাচীরের ধাক্কায় রাজ্য সরকারের পূর্ব প্রস্তাব মেনে মার্চে সম্ভব হচ্ছে না।

আরও পড়ুনঃ অধ্যাপকের ঘরে তালা ভাঙায়, শাস্তির মুখে বিশ্বভারতীর ২ পড়ুয়া

আইন শৃঙ্খলা ও প্রশাসন পুরোটাই ওই সময়ে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের অধীনে থাকায় কর্পোরেশন ভোট করার জন্য রাজ্য নির্বাচন কমিশন পুলিশ বা ভোটকর্মী কিছুই পাবে না।রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম স্বীকার করে নিয়েছেন যে ,কেন্দ্রীয় কমিশন যদি ফেব্রুয়ারিতে বিধানসভা ভোটের বিজ্ঞপ্তি জারি করে তবে মার্চে যে কলকাতা নগর নিগমের ভোটগ্রহণ করা যাবে না।

ফিরহাদ হাকিম জানিয়েছেন,”বিধানসভা ভোটের নির্বাচনী বিজ্ঞপ্তি জারি করা মাত্র কেন্দ্রীয় নির্বাচন কমিশন রাজ্যের পুলিশ ও প্রশাসন সম্পূর্ণ নিয়ন্ত্রণ করবে। শহরে পুরভোট করতে রাজ্য নির্বাচন কমিশন তখন কিছুই হাতে পাবে না। আমরাও সবাই তখন বিধানসভা ভোটের লড়াইয়ে পুরোদস্তুর নেমে পড়ব।”

বিধানসভা নির্বাচনের আগে কলকাতা পুরভোটের সম্ভাবনা কার্যত শূন্য। প্রসঙ্গত, পুরভোট না করলে ফিরহাদদের সরিয়ে আদালত নিযুক্ত প্রশাসক বসানোর হুমকি দিতেই রাজ্য সরকার সুপ্রিম কোর্টে গত ডিসেম্বরে জানিয়েছিল, তাঁরা নতুন ভোটার লিস্ট নিয়েই ওয়ার্ড বিন্যাস শেষেই আগামী ২১ মার্চ কলকাতায় পুরনির্বাচন করতে প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x