যৌন হেনস্থার সাপেক্ষে কড়া পদক্ষেপ বিসিসিআইয়ের

যৌন হেনস্থার সাপেক্ষে কড়া পদক্ষেপ বিসিসিআইয়ের

নজরবন্দি ব্যুরো: বিগত কয়েক বছর ধরেই যৌন হেনস্থার কথা ঘুরে ফিরে এসেছে ভারতীয় ক্রিকেটে।তাই এবার শক্তহাতে গোটা বিষয়টি পরিচালনা করতে বধ্যপরিকর ভারতীয় ক্রিকেট বোর্ড। শোনা যাচ্ছে এই নিয়ে একটি অভ্যন্তরীণ কমিটি গঠন করার কথাও ভাবা হয়েছে বিসিসিআইয়ের তরফ থেকে। তাই এবার কোনো খেলোয়াড় , কোচ, সাপোর্টিং স্টাফ কিংবা সিলেক্টারের তরফ থেকে যৌন হেনস্থার অভিযোগ উঠলে এবং তা প্রমানিত হলে কঠোর থেকে কঠোরতর শাস্তি হতে পারে সেই ব্যক্তির।

আরও পড়ুনঃ প্লে অফে ওঠার লড়াই নিয়ে আজ মাঠে নামছে পাঞ্জাব ও রাজস্থান

জানা গিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে এই নিয়ে বেশকয়েক ঘন্টা আলোচনা চলে সদস্যদের মধ্যে। যেখানে চার সদস্যের একটি বিশেষ কমিটি গঠন করার কথা বলা হয়েছে। পাশাপাশি এই কমিটির প্রিসাইডিং অফিসার হিসেবে একজন মহিলাকে নিযুক্ত করার কথা ও ভাবা হয়েছে । যিনি আইনি পড়াশোনা নিয়ে যথেষ্ট দক্ষ থাকবেন। এবং আরো দুই সদস্য নির্বাচিত করার ক্ষেত্রে সামাজিক কাজকর্মের সঙ্গে যুক্ত ব্যক্তিদের অগ্ৰাধিকার দেওয়া হবে।

এবং চতুর্থ ব্যক্তি হিসেবে বোর্ডের বাইরের একজন কে নিযুক্ত করা হবে। সেইসঙ্গে এই যৌন হেনস্থার প্রতিরোধ নিয়ে নয়া নিয়ম ও চালু করেছে বিসিসিআই। যেমন, ভারতীয় বোর্ডের সঙ্গে জড়িত কেউ এই যৌন হেনস্থার শিকার হলে এই কমিটিকে সেই ঘটনার তিন মাসের মধ্যে লিখিত বিবৃতি প্রদান করতে হবে। তবে পরিস্থিতি অনুযায়ী তার সময়সীমা বাড়ানো ও হতে পারে। এরপর এই অভিযোগ দায়ের করার সাত দিনের মধ্যেই অভিযুক্ত কে এই ঘটনার জবাবদিহি করতে হবে।

যৌন হেনস্থার সাপেক্ষে কড়া পদক্ষেপ বিসিসিআইয়ের, গঠন করা হচ্ছে ৪ সদস্যের কমিটি। 

যৌন হেনস্থার সাপেক্ষে কড়া পদক্ষেপ বিসিসিআইয়ের
যৌন হেনস্থার সাপেক্ষে কড়া পদক্ষেপ বিসিসিআইয়ের

এরপর মাস তিনেকের মধ্যেই গোটা ঘটনার তদন্ত করে রিপোর্ট জমা দেবে বোর্ড। তারপর নির্দিষ্ট সময়ের অনুপাতে নিজের রায় পেশ করবে বিসিসিআই। তবে অভিযুক্ত চাইলে রায়ের মাস তিনেকের মধ্যেই আদালতে যেতে পারবে। সেক্ষেত্রে আদালতের লড়াইয়ে ও মদত রাখবে বিসিসিআই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here