Weather Fisherman Alert: বঙ্গোপসাগর নিন্মচাপ, মৎস্যজীবীদের সমুদ্রে না যেতে নির্দেশ

বঙ্গোপসাগর নিন্মচাপ, মৎস্যজীবীদের সমুদ্রে না যেতে নির্দেশ
Low pressure in Bay of Bengal, fishermen advised not to go to sea

নিউজ ব্যুরো:মরশুমের শুরু থেকেই বৃষ্টির চরম ঘাটতি দেখা দিয়েছিল বাংলায়। অবশেষে সুখবর শোনাল আবহাওয়া দফতর। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় এবং উত্তর বঙ্গের বেশ কিছু জেলায় আগামী ৯ থেকে ১১ তারিখ পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে । তাই মৎস্যজীবীদের সমুদ্রে না যেতে নির্দেশ।

আরও পড়ুনঃ দলের সিদ্ধান্তকে মান্যতা দিলেন না, ভোট দিলেন শিশির-দিব্যেন্দু

বঙ্গোসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। বাংলা উপকূলেও পড়বে প্রভাব। তাই সোমবার থেকে মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি। মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। ১০ অগাস্ট বুধবার বৃষ্টিপাত আরও বাড়তে পারে বলেই জানা যাচ্ছে। দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, কলকাতায় থাকছে ভারী বৃষ্টির সতর্কতা।অন্ধ্রপ্রদেশ উপকূল এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে রয়েছে একটি ঘূর্ণাবর্ত ।পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকার ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে।

বঙ্গোপসাগর নিন্মচাপ,চলবে ৮ অগস্ট থেকে ১১ অগস্ট পর্যন্ত
ঘূর্ণিঝড় ‘অশনি’ বাংলাদেশে আঘাত হানবে, মোকাবিলায় প্রস্তুতি পর্যাপ্ত

সেই মতো প্রয়োজনীয় বাবস্থা নিচ্ছে কাকদ্বীপ ও সুন্দরবনের উপকূল।ইতিমধ্যেই ৮ অগস্ট থেকে ১১ অগস্ট পর্যন্ত মৎসজীবীদের সমুদ্র যাওয়ার জন্য নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য মৎস দফতর।এক মৎসজীবী বলেছেন, “এখন থেকেই সমুদ্র বেশ উত্তাল। হাওয়াও ভাল বইছে। যা অবস্থা, তাতে সব মাঝিদের খবর দিয়ে দেওয়া হয়েছে। আগামিকালের মধ্যেই সবাইকে ফিরে আসতে বলা হয়েছে। ইতিমধ্যেই অনেক ট্রলার ফিরে এসেছে। সমুদ্রে পরস্থিতি পরে আরও খারাপ হবে।” তাছাড়াও ইলিশের মরশুমে এই  নিম্নচাপ বেশ চিন্তাই ফেলছে মৎসজীবীদের।

বঙ্গোপসাগর নিন্মচাপ,চলবে ৮ অগস্ট থেকে ১১ অগস্ট পর্যন্ত  

বঙ্গোপসাগর নিন্মচাপ,চলবে ৮ অগস্ট থেকে ১১ অগস্ট পর্যন্ত
বঙ্গোপসাগর নিন্মচাপ,চলবে ৮ অগস্ট থেকে ১১ অগস্ট পর্যন্ত

রবিবার এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিবর্তন হতে পারে। নিম্নচাপটি ওড়িশা উপকূল সংলগ্ন এলাকাতেই সোমবারের পর ও শক্তি বাড়াতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানায়, ওড়িশা রাজ্যের সঙ্গে সঙ্গে বাংলাতেও এর প্রভাব পড়বে।