ভূমিপুত্র সংরক্ষণের দাবিতে মহা সমাবেশের ডাক বাংলা পক্ষের

ভূমিপুত্র সংরক্ষণের দাবিতে মহা সমাবেশের ডাক বাংলা পক্ষের

নজরবন্দি ব্যুরো: ভূমিপুত্র সংরক্ষণের দাবিতে মহা সমাবেশের ডাক বাংলা পক্ষের, আগামী ১৭ জানুয়ারি রানী রাসমনি রোডে বাংলা পক্ষের ভূমিপুত্র সংরক্ষণের দাবিতে জনসভার আয়োজন করা হয়েছে। দীর্ঘদিন ধরে বাংলা পক্ষ তাঁদের দাবির মধ্যে মূল দাবি ভূমিপুত্র সংরক্ষণ নিয়ে প্রচার চালিয়ে আসছে। ইতিমধ্যেই বাংলা পক্ষের তরফে পশ্চিমবঙ্গের প্রায় সমস্ত জেলার বিধায়কদের এই বিষয় নিয়ে স্মারক লিপি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বিজেপিতে অবস্থান কী? ‘ঘর ভাঙ্গাতে’ বিধায়কদের চিঠি পাঠাচ্ছে তৃণমূল!

সেইসঙ্গে প্রতিটি জেলায় অসংখ্য সভা, মিটিং, মিছিল করে এই বিষয়ে সাধারণ মানুষকে ওয়াকিবহাল করা হয়েছে। এদিকে আগামী ১৭ জানুয়ারি এই দাবিকে আরও জোরালো করতে বাংলার আসন্ন নির্বাচনে ভূমিপুত্র সংরক্ষণ যাতে অন্যতম ইস্যু হয় সেই লক্ষ্যে কলকাতার রানী রাসমনি রোডে এক মহা সমাবেশের ডাক দেওয়া হয়েছে। এদিন দুপুর ১২টা থেকে বিকেল ৪তে অবধি এই জনসভা হবে বলে জানানো হয়েছে বাংলা পক্ষের তরফ থেকে।

পশ্চিমবঙ্গে সরকারি এবং বেসরকারি চাকুরিক্ষেত্র সহ ঠিকা কাজ, হকারি লাইসেন্স এবং টেন্ডারে বাঙালিদের জন্য পদ সংরক্ষিত হোক, দাবি এই সংগঠনের।
বিভিন্ন ক্ষেত্রে ভূমিপুত্রদের অগ্রাধিকারের পক্ষে বরাবরই সওয়াল করে আসছে বাংলা পক্ষ। চাকরি হোক কিংবা অ্যাপ ক্যাবের চালক হিসেবে নিয়োগ, বাঙালিদের প্রতি বঞ্চনা নিয়ে সরব হয়েছে তারা। সূত্রের খবর, ইতিমধ্যেই রাজ্যের প্রায় প্রতিটি জেলার বিধায়কদের এ সংক্রান্ত স্মারকলিপি পাঠানো হয়েছে।

ভূমিপুত্র সংরক্ষণের দাবিতে মহা সমাবেশের ডাক বাংলা পক্ষের, তাঁদের দাবি অনুযায়ী, বাংলা বাদে দেশের প্রায় প্রতিটি রাজ্য তাদের ভূমিপুত্রদের জন্য সরকারি এবং বেসরকারি কর্মক্ষেত্রে সুবিধা দেয়। এমনকি তাঁদের দাবির সমর্থনে একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমের পরিসংখ্যান তুলে ধরেছে তারা। যেমন ইকোনমিক টাইমস বলছে, মোদির রাজ্য গুজরাটের বেসরকারি কর্মক্ষেত্রে ভূমিপুত্রদের জন্য ৮০ শতাংশ পদ সংরক্ষিত। রাজস্থানে তা ৭৫ শতাংশ। প্রায় একই হারে ভূমিপুত্রদের সংরক্ষণ ব্যবস্থা রয়েছে গোয়া, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গনা, হরিয়ানা, মহারাষ্ট্র প্রভৃতি রাজ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x