Babul Supriyo: অমর্ত্য সেনকে কটাক্ষ বাবুলের! কিন্তু কেন?

অমর্ত্য সেনকে কটাক্ষ বাবুলের! কিন্তু কেন?
অমর্ত্য সেনকে কটাক্ষ বাবুলের! কিন্তু কেন?

নজরবন্দি ব্যুরোঃ কিছুদিন আগেই রাজ্য সরকার দ্বারা বিশেষ সম্মান ‘বঙ্গবিভূষণ’ এর জন্য মনোনীত হয়েছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। কিন্তু কোন এক অজানা কারণে এই পুরস্কার নিয়ে তিনি মৌনব্রত পালন করেছিলেন। এককথায় তালার দিক থেকে কোন সম্মতিসূচক বার্তা রাজ্য সরকার পাইনি।

আরও পড়ুনঃ রাহুল-রুদ্রনীলের ছবি স্থান পেলনা নন্দনে, মুখ খুললেন দুই নায়ক

ফলে একপ্রকার বাধ্য হয়েই এই অর্থনীতিবিদের নাম বাধ্য হয়েই চূড়ান্ত তালিকা থেকে বাদ দেওয়া হয়েছিল। আর এবার সেই অমর্ত্য সেন কেই তার লেখা একটি বইয়ের জন্য সিপিআইএমের পক্ষ থেকে মুজাফফর আহমেদ স্মৃতি পুরস্কার দেওয়া হয়েছে।

অমর্ত্য সেনকে কটাক্ষ বাবুলের! কিন্তু কেন?

আর এই ঘটনায় এবার সরাসরি অমর্ত্য সেনকে কটাক্ষ করলেন রাজ্যের নতুন মন্ত্রী তথা তৃণমূল নেতা বাবুল সুপ্রিয়। ঠিক কি বলেছেন বাবুল? তাঁর কথায় ”উনি একটি নির্দিষ্ট পথে রাজনীতি করেন, যার সঙ্গে আমাদের রাজনীতির কোনও মিল নেই। উনি ওঁর মত ভাবেন, কাজ করেন।

35

সেসব নিয়ে কিছু বলার নেই। তবে উনি তো পর্যটক। এত বড় অর্থনীতিবিদ হওয়ার পরও বারবার বুঝিয়ে দেন যে নির্দিষ্ট রাজনৈতিক রঙের বাইরে বেরতে পারেননি।” নোবেলজয়ীকে নিয়ে বাবুল সুপ্রিয় এহেন মন্তব্যের নিন্দা করেছেন অনেকেই।

36

অমর্ত্য সেনকে কটাক্ষ বাবুলের! কিন্তু কেন?

কারও কারও পালটা কটাক্ষ, বিজেপির লাইনে হেঁটেই বাবুল সুপ্রিয় এধরনের মন্তব্য করেছেন। সম্ভবত ভুলে গিয়েছেন যে নোবেলজয়ী অর্থনীতিবিদের প্রতি রাজ্য সরকারের স্বতঃস্ফূর্ত শ্রদ্ধা আছে, তা সে যতই তিনি পুরস্কার প্রত্যাখ্যান করুন না কেন।