Argentina vs Poland: পোল্যান্ড কে উড়িয়ে নক আউটে আর্জেন্টিনা, শেজেনি বাঁচালেন মেসির ৪টি শট!

পোল্যান্ড কে উড়িয়ে নক আউটে আর্জেন্টিনা, শেজেনি বাঁচালেন মেসির ৪টি শট!
FIFA World Cup 2022: Lionel Messi's Argentina vs Robert Lewandowski's Poland

নজরবন্দি ব্যুরোঃ এ যে বিশ্ব ফুটবলের মহারণ! কাঁপছে গোটা বিশ্ব। শেষ ১৬-তে পৌঁছতে গেলে পোল্যান্ডের বিরুদ্ধে জিততেই হত আর্জেন্টিনাকে। সমর্থকদের একটাই প্রার্থনা ছিল, মেসি, ফার্নান্ডেজ, আকুনা, মার্টিনেজ, ডি’মারিয়া, ডি’পলরা যেন শেষ ১৬-য় পৌঁছে যান আপাতত। হলও তাই। পোল্যান্ডকে কার্যত উড়িয়ে দিল আর্জেন্টিনা। ৯০ মিনিটের ম্যাচে আর্জেন্টিনার দখলে বল ছিল কমপক্ষে ৬০ মিনিটের বেশি!

আরও পড়ুনঃ নাটকীয় ম্যাচে ফ্রান্সের পরাজয়, ১-০ গোলে রোমাঞ্চের জয় তিউনিসিয়ার

একটা সময় মনে হচ্ছিল পোল্যান্ডের গোলকিপার শেজেনি যেন একাই খেলছেন। আর্জেন্টিনার মুহুর্মুহু আক্রমণ সামলে দিয়ে গোল বাঁচাচ্ছিলেন নিপুণ দক্ষতায়। খেলার ৫ মিনিটের মাথায় শুরুতেই কর্নার পায় আর্জেন্টিনা। দি মারিয়ায় কর্নার থেকে হেড প্রতিহত হল। ১০ মিনিটের মাথায় শট নিয়েছিলেন মেসি। তবে ডান পায়ের দুর্বল শট শেজেনির বাঁচাতে অসুবিধা হয়নি। এর কয়েক মিনিট পর ফের একটি সুযোগ পেয়েছিলেন এলএমটেন। কিন্তু ফের বাঁচিয়ে দেন গোলকিপার।

messi 3

খেলার ৩২ মিনিটের মাথায় দি মারিয়া কর্নার থেকে সোজাসুজি গোলে শট নিয়েছিলেন। বাঁকানো বল গোলেই ঢুকছিল। শেজেনি বাঁচিয়ে দিলেন অল্পের জন্য। না হলে প্রথম গোল পেয়ে যেতে পারত আর্জেন্টিনা। ৩৮ মিনিটের মাথায় শেজেনি বল ক্লিয়ার করতে গিয়ে মেসির মুখে হাত চালিয়ে দেন। অ্যাকশন রিপ্লে দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। মেসির শট বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে বাঁচিয়ে দেন গোলকিপার শেজেনি। এই নিয়ে মেসির তৃতীয় বার গোলমুখি শট আটকে দিলেন তিনি।

পোল্যান্ড কে উড়িয়ে নক আউটে আর্জেন্টিনা, শেজেনি বাঁচালেন মেসির ৪টি শট!
পোল্যান্ড কে উড়িয়ে নক আউটে আর্জেন্টিনা, শেজেনি বাঁচালেন মেসির ৪টি শট!

হাফটাইমের আগে একাধিক সুযোগ পেলেও গোল পায়নি আর্জেন্টিনা। কিন্তু দ্বিতীয়ার্ধের খেলার শুরুতেই ৪৮ মিনিটের মাথায় এগিয়ে যায় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে দিলেন ম্যাক অ্যালিস্টার। ডাউন দ্য লাইন দৌড়েছিলেন মোলিনা। সেখান থেকে তিনি ক্রস করেছিলেন। সেই ক্রশ থেকেই গোল করলেন আর্জেন্টিনার মিডফিল্ডার।

পোল্যান্ড কে উড়িয়ে নক আউটে আর্জেন্টিনা, শেজেনি বাঁচালেন মেসির ৪টি শট!

arg 1

৬৮ মিনিটের মাথায় ফের গোল দিল আর্জেন্টিনা। এ বার গোল করলেন আলভারেস। মাঝমাঠ থেকে এনজো ফের্নান্দেসের পাস পেয়েছিলেন। ডান পাসে নিখুঁত শটে বল জালে জড়ালেন তিনি। ৭২ মিনিটের মাথায় ফের গলের সম্ভাবনা তৈরী করে আর্জেন্টিনা। এবারেও গোল করে ফেলতে পারতেন মেসি। বাঁ দিক থেকে সুন্দর পাস পেয়েছিলেন। কিন্তু তাঁর শট সোজাসুজি আটকে দিলেন গোলকিপার শেজেনি। এই নিয়ে চতুর্থবার!

এরপরেও পোল্যান্ড কে একটুও জমি ছাড়েনি আর্জেন্টিনা। নিজেদের দখলে বল রেখে খেলার ৯০ মিনিট এবং অতিরিক্ত ৬ মিনিট অতিবাহিত করে তারা। শেষে পোল্যান্ড কে ২-০ গোলে হারিয়ে শেষ ১৬ তে নিজেদের স্থান পাকা করে নিল মেসির দল।