লকডাউনের দিন গুলিতে বন্ধ থাকবে রাজ্যের সব ব্যাঙ্ক।

লকডাউনের দিন গুলিতে বন্ধ থাকবে রাজ্যের সব ব্যাঙ্ক।

নজরবন্দি ব্যুরোঃ সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে রাজ্যে তিন দিন লকডাউনের ঘোষণা করা হয়েছে। আগামী কাল অর্থাত্‍ বৃহস্পতিবার, শনিবার ও আগামী সপ্তাহের বুধবার রাজ্য জুড়ে সম্পূর্ণ লকডাউন জারি করা হয়েছে। এবার ব্যাংক বন্ধ রাখা হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হল। নির্দিষ্ট এই তিনদিনই ব্যাংক বন্ধ রাখা হবে।

আরও পড়ুনঃ এক দিনের মধ্যে বিজেপি ছাড়লেন মেহেতাব!

এর ফলে আমজনতার সমস্যা আরও খানিকটা যে বাড়বে তা বলাই বাহুল্য।সাপ্তাহিক বন্ধের পাশাপাশি এই দিনগুলিতেও সব রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্ক বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী মাসেও রাজ্য সরকার যে যে দিনগুলিতে সাপ্তাহিক লকডাউনের সিদ্ধান্ত নেবে, সেই দিনগুলিতে ব্যাঙ্কের পরিষেবা সম্পূর্ণ রূপে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাত্‍ বলাই যায় অগস্ট মাস থেকে সপ্তাহে তিন কিংবা চার দিনের বেশি ব্যাঙ্কের পরিষেবা পাওয়া যাবে না।

তাও দৈনিক ৪ ঘণ্টার বেশি নয়। যদিও মার্চ থেকে হওয়া লকডাউনে সবসময় ব্যাঙ্ককে অত্যাবশ্যকীয় পরিষেবার মধ্যেই রাখা হয়েছিল। ব্যাঙ্ক বন্ধের কোনও সিদ্ধান্ত কেন্দ্র কখনই নেয়নি। কিন্তু এই পর্যায়ে এসে কর্মচারীদের দাবিকে মান্যতা দিতে গিয়ে সমস্যায় পড়লেন আমজনতা। উল্লেখ্য রাজ্য জুড়ে লকডাউনে আগামিকাল, বৃহস্পতিবার ব্যাঙ্কিং পরিষেবা চালু থাকবে কি না, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছিলো সংশ্লিষ্ট ক্ষেত্র এবং গ্রাহকদের মধ্যে।

বিষয়টি স্পষ্ট করার আবেদন জানিয়ে মঙ্গলবার রাজ্য সরকারকে চিঠি দিয়েছিল স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটি (এসএলবিসি)। আজ, বুধবার রাজ্যের ব্যাখ্যা তাঁদের হাতে এসেছে বলে জানিয়েছেন এসএলবিসির আহ্বায়ক অশ্বিনী কুমার ঝায়ের। তার পরেই বিষয়টি স্পষ্ট ভাবে জানানো হল।

তবে শুধু আগামিকালই নয়, অগস্টের শেষ পর্যন্ত প্রতি সপ্তাহে দু’দিন করে রাজ্যে পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সে ক্ষেত্রে এই পুরো মেয়াদে ব্যাঙ্কগুলির ক্ষেত্রে বিধি কী হবে, রাজ্যের বক্তব্যের পরে তা-ও বোঝা যাবে বলে ধারণা তাঁর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x