বদল ঘটছে আধার কার্ডের, জেনে নিন কি কি নতুন সুবিধা আসছে।

বদল ঘটছে আধার কার্ডের, জেনে নিন কি কি নতুন সুবিধা আসছে।

নজরবন্দি ব্যুরো: বদল ঘটছে আধার কার্ডের, এবার থেকে পিভিসিতে মিলবে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নথি। অনেকটা ডেবিট ক্রেডিট কার্ডের মত দেখতে হবে। পাশাপাশি আরো বেশ কিছু সুবিধাও মিলবে। আর এর জন্য মাত্র ৫০ টাকা খরচ করলেই মিলবে নানা সুবিধা।

আরও পড়ুনঃ লাদাখ নিয়ে চিনকে ফের হুঁশিয়ারি ভারতের।

কিভাবে আবেদন করবেন? কি কি সুবিধা পাবেন? আসুন জেনে নেওয়া যাক নতুন আধার কার্ড সম্পর্কে- ১. আগের কার্ড গুলি অনেক টাই বড় ছিল। সলিপার্স বা মানিব্যাগে নিয়ে চলাফেরা করা বেশ অসুবিধা ছিল। এবার ক্রেডিট বা ডেবিট কার্ডের মত আকারের হওয়ায় দূর হবে সেই অসুবিধা। ২. নতুন আধার কার্ড গুলিতে উন্নত হচ্ছে আগের থেকে ছাপার মান।

পাশাপাশি এই নতুন আধার কার্ড গুলি আগের কার্ড গলি থেকে টেকসই হবে অনেকটাই। ৩.নতুন আধার কার্ডে সুযোগ থাকছে অফলাইন কিউআর ভেরিফিকেশনের। সেই সঙ্গে থাকবে ইস্যু ও মুদ্রণ হওয়ার তারিখের উল্লেখ ও। ৪. এই নতুন আধার কার্ড টি নিরাপত্তা দেবে ঘোস্ট ইমেজ, মাইক্রোটেক্সট, হলোগ্রাম এর পাশাপাশি এই কার্ডটি নষ্ট হবে না জলে ভিজলেও।

এই নতুন আধার কার্ড টি পেতে গেলে কিভাবে করবেন আবেদন জেনে নিন- ১. প্রথমে www.uidai.gov.in ওয়েবসাইটের ‘মাই আধার’ ট্যাবটিতে গিয়ে ক্লিক করতে হবে ‘অর্ডার আধার পিভিসি কার্ড’-এ। ২. তারপর ২৮ শংকার এনরলমেন্ট আইডি অথবা ১৬ সংখ্যার ভার্চুয়াল আইডি অথবা ১২ সংখ্যার আধার নম্বর দিতে হবে। ৩. মোবাইল নম্বর দিতে হবে অটিপির জন্য।

বদল ঘটছে আধার কার্ডের, সেই নম্বরে আশা ও টি পি টি ব্যবহার করতে হবে ১০ মিনিটের মধ্যে। তারপর সাবমিট করতে হবে ‘টার্মস এন্ড কন্ডিশন’ বক্সটিতে টিক দিয়ে। ৪. এরপরে নতুন কার্ড এর প্রিভিউ পাওয়া যাবে মোবাইল নম্বর যুক্ত থাকলে। এরপর টাকা দিতে হবে ‘মেঘ পেমেন্ট’ অপশন এ গিয়ে। টাকা দেওয়ার পর পাওয়া যাবে ২৮ সংখ্যার সার্ভিস রিকুয়েস্ট নাম্বার। যার মাধ্যমে কার্ডের স্ট্যাটাস জানা যাবে পরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x