মমতার মাস্টারপ্ল্যান, ‘দুয়ারে রেশন’ পৌঁছে দিয়ে স্বনির্ভর হবেন মা-বোনেরা

মমতার মাস্টারপ্ল্যান, দুয়ারে রেশন পৌঁছে দিয়ে স্বনির্ভর হবেন মা-বোনেরা
মমতার মাস্টারপ্ল্যান, দুয়ারে রেশন পৌঁছে দিয়ে স্বনির্ভর হবেন মা-বোনেরা

নজরবন্দি ব্যুরোঃ মমতার মাস্টারপ্ল্যান, ফের নিজের চালে বাজিমাত করতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।  অনেকেই বলছেন এক প্রকল্পের মোড়কে দুই কাজ করতে চাইছেন মুখ্যমন্ত্রী। ভোটে জেতার আগেই ঘোষণা করেছিলেন তৃতীয় বারের জন্য বাংলার মসনদে বসলেই রাজ্যবাসীর দরজায় গিয়ে রেশন দেবে মমতা সরকার।

আরও পড়ুনঃ মন্ত্রীত্ব গেছে বাবুলের, মান ভাঙাতে আসানসোলের পুরোভোটের দায়িত্ব দিলেন দিলীপ

ক্ষমতায় ফিরেই সেই প্রকল্পের বাস্তবায়নে মন দিয়েছেন ইতিমধ্যেই। মমতার মাস্টারপ্ল্যান, একই সঙ্গে আরও একটি ভাবনা ভাবছে নবান্ন, সূত্রের খবর নবান্নর তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার থেকে রাজ্যবাসীর দুয়ারে দুয়ারে রেশন পৌঁছে দেবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাই।

এই নিয়ে ইতমধ্যেই আজ রাজ্যের সব জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেছেন মুখ্য সচিব হরেকৃষ্ণ দ্বিবেদী। ঠিক হয়েছে এই কাজের জন্য রাজ্য জুড়ে তৈরি হবে আরও দু’লক্ষ স্বনির্ভর গোষ্ঠী। কিভাবে তা বাস্তবায়িত করা সম্ভব সেই নিয়েও শুরু হয়েছে ভাবনা চিন্তা।

মমতার মাস্টারপ্ল্যান, রাজ্যে তৈরি হবে আরও দু’লক্ষ স্বনির্ভর গোষ্ঠী। 

মমতার মাস্টারপ্ল্যান, 'দুয়ারে রেশন' পৌঁছে দিয়ে স্বনির্ভর হবেন মা-বোনেরা
মমতার মাস্টারপ্ল্যান, ‘দুয়ারে রেশন’ পৌঁছে দিয়ে স্বনির্ভর হবেন মা-বোনেরা

দুয়ারে সরকার দিয়ে বাজিমাত করার পরেই ভোটের আগেই দুয়ারে রেশনের প্রস্তাব দিয়ে রেখেছিল ঘাস ফুল শিবির। ভোটে জিতে সেই প্রতিশ্রুতি পুরণের সময়েই মুখ্যমন্ত্রী নজর দিয়েছেন রাজ্যের মহিলাদের ওপর। ভোট প্রচারের সময়েও তিনি বারবার মা-বোনেদের শক্তি আর ভরসার কথা বলেছেন। নিজের জয়ের জন্যও বারবার ধন্যবাদ জানিয়েছেন তাঁদের। মমতার নতুন সিদ্ধান্ত আরও একধাপ এগিয়ে দেবে রাজ্যের মা-বোনেদের বলেই মত একাধিক মহলের।

ওয়াকিবহাল মহলের মতে এই সিদ্ধান্তে এক সঙ্গে দুই কাজ করছে মমতা সরকার। একদিকে রাজ্য জুড়ে দুয়ারে রেশনকে বাস্তবায়িত করতে এমনিতেই দরকার প্রচুর লোক, আর রাজ্যে নারীদের স্বনির্ভরতার আরও এক দিক খুলে গেলে সুবিধা হবে তাঁদের, সঙ্গে ফল আসবে ভোট ব্যাঙ্কেও। সব মিলিয়ে মমতার মাস্টারপ্ল্যান পজিটিভ ফলাফল দেবে বলেই ভাবছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here