Eden Match: CAB-র চিন্তা কমিয়ে ২ ঘণ্টা ছাড় রাতের কারফিউতে, তৈরি ইডেন

CAB-র চিন্তা কমিয়ে ২ ঘণ্টা ছাড় রাতের কারফিউতে, তৈরি ইডেন
CAB-র চিন্তা কমিয়ে ২ ঘণ্টা ছাড় রাতের কারফিউতে, তৈরি ইডেন

নজরবন্দি ব্যুরোঃ রবিবাসরীয় সন্ধ্যায় ইডেন গার্ডেন্সে সিরিজের শেষ টি-২০ ম্যাচে মুখোমুখি হতে চলেছে ভারত-নিউজিল্যান্ড। টিম ইন্ডিয়া ইতিমধ্যেই পরপর দু’টি ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরে নিয়েছে। তাই মহানগরে হতে চলা এই ম্যাচটি নিয়মরক্ষার হলেও ক্রিকেট প্রেমীদের মনে উন্মাদনা তুঙ্গে।রাজ্য জুড়ে চলছে করোনার বিধিনিষেধ আর রাতের কলকাতার এই বিধি-নিষেধ থাকার কারণে সিএবি চিন্তায় ছিল ম্যাচ শেষে দর্শকদের বাড়ি ফেরা নিয়ে।

আরও পড়ুনঃ ফের ব্যাট হাতে মাঠে ফিরছেন সৌরভ, কোন জার্সিতে ইডেনে ফিরবেন দাদা ?

কারণ ম্যাচ শেষ হতে এগারোটা বাজবে আর এবার সেই সমস্যার সমাধান হয়ে গেল। নবান্নে গিয়ে চিফ সেক্রেটারি হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে দেখা করেছিলেন সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া এবং সচিব স্নেহাশিস গাঙ্গুলি। তাঁদের দাবি মঞ্জুর করা হয়। প্রথমে অভিষেক ডালমিয়া জানিয়েছিলেন, রাতের কারফিউতে একঘন্টা ছাড় দেওয়া হয়েছে।

CAB-র চিন্তা কমিয়ে ২ ঘণ্টা ছাড় রাতের কারফিউতে, তৈরি ইডেন
তৈরি ইডেন

পরে নবান্ন থেকে জারি হওয়া বিজ্ঞপ্তিতে জানা যায়, দু’ঘণ্টা শিথিল করা হয়েছে কারফিউ। শনিবার সন্ধেয় অভিষেক বলেন, ‘আমরা রাতের কারফিউ একঘন্টা পিছিয়ে দেওয়ার অনুরোধ করেছিলাম। সেটা মঞ্জুর হয়েছে। চিফ সেক্রেটারি আমাকে ফোন করে জানিয়ে দিয়েছেন। বিজ্ঞপ্তিও এসে যাবে।’ রাত ১১টা থেকে শুরু হয় কারফিউ। তবে রবিবার ইডেনে ম্যাচ থাকার জন্য শহর কলকাতায় নাইট কারফিউ শুরু হবে রাত ১টা থেকে।

ক্রীড়া প্রেমী মানুষদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সমর্থকদের খেলা দেখে বাড়ি ফেরার জন্য ওই সময় যান চলাচলের ক্ষেত্রেও থাকবে বিশেষ সুবিধা। ইতি মধ্যেই মেট্রো রেল ঘোষণা করেছে খেলা শেষে দর্শকদের বাড়ি ফেরারা জন্য ২টি বিশেষ মেট্রোর ব্যবস্থা করা হয়েছে। হাওড়া থেকেও কিছু লোকাল ছারবে খেলা শেষ হবার পর। একাধিক নিয়মের বেড়াজালে কিছুটা হলেও আড়ম্বরহীন ইডেন। ম্যাচের শুরুতে বা শেষে কোনও অনুষ্ঠান হচ্ছে না। তবে ডিজের অনুমতি পাওয়া গিয়েছে।

CAB-র চিন্তা কমিয়ে ২ ঘণ্টা ছাড় রাতের কারফিউতে, তৈরি ইডেন
CAB-র চিন্তা কমিয়ে ২ ঘণ্টা ছাড় রাতের কারফিউতে

আইপিএলের ধাঁচে ম্যাচের মাঝে বাজবে ডিজে মিউজিক। তবে পরিবর্তন হচ্ছে বহু নিয়মের। এমনকী দুই দল মূল প্রবেশদ্বার দিয়ে মাঠে ঢুকবে না। জৈব বলয়ের জন্য মোহনবাগান ক্লাবের বিপরীতে ১৭ নম্বর গেট দিয়ে মাঠে ঢুকবে ভারত এবং নিউজিল্যান্ড দল। একটি বিশেষ জোন বানানো হয়েছে। সেটাই গ্রিন করিডোর। এখান থেকেই সরাসরি ড্রেসিংরুমে চলে যাবে রোহিত, সাউদিরা। ৭০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। অর্থাত্‍ ৪৭,০০০ দর্শক থাকবে রবিবাসরীয় ইডেনে। টিকিট শেষ।

CAB-র চিন্তা কমিয়ে ২ ঘণ্টা ছাড় রাতের কারফিউতে, তৈরি ইডেন

কিন্তু দেদার কালোবাজারি চলছে। মাঠে কোনও অনুষ্ঠানের ব্যবস্থা নেই, তাই বাইরেই লেজার শো চলছে। শনিবার সন্ধে থেকে আলোকসজ্জায় ঝলমল করছে ইডেন চত্বর। ক্লাব হাউস সহ চারটে ব্লকের বাইরে বসেছে বিশেষ লাইট। যার থেকে বেরোচ্ছে লেজার বিম। স্টেডিয়ামের বাইরে চলছে লেজার শো। শ্রীভূমি ক্লাবে বুর্জ খলিফার দায়িত্বে থাকা সংস্থাই ইডেনে এই লেজার শো করছে।